বিশ্ববিদ্যালয়ে ভর্তি: ঢাবির ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের জনপ্রিয় বিভাগগুলো

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মানবিকের শিক্ষার্থীরা দুইটি ইউনিটে পরীক্ষা দিতে পারেন। কলা অনুষদভুক্ত ‘খ’ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট। এই দুই ইউনিটে মানবিকের শিক্ষার্থীদের জন্য রয়েছে মোট ৫৬টি বিভাগ। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় শর্ত পূরণ করে নির্দিষ্ট সংখ্যক আসনের বিপরীতে বিভাগগুলোতে ভর্তি হতে পারেন।

এছাড়া ‘ঘ’ ইউনিটের মাধ্যমে মানবিকের শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদের গণিত, পরিসংখ্যান, প্রাণপরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগ এবং বিজনেস স্টাডিজের সব বিভাগে ভর্তি হতে পারেন। তবে বিভাগ পরিবর্তন ইউনিটে মানবিকের জন্য গতবার মাত্র ৫৩টি আসন ছিলো। গতবছর ‘খ’ ইউনিটে আসন ছিলো ২ হাজার ৩৭৮টি। তবে এবছর এই দুইটি ইউনিটে আসন সংখ্যা কমানোর সুপারিশ করেছে ডিনস কমিটি।

‘খ’ ইউনিটের মাধ্যমে মানবিক শাখার শিক্ষার্থীরা নিম্নলিখিত বিভাগগুলোতে ভর্তি হতে পারেন।বিভাগগুলো হলো- কলা অনুষদের বাংলা, ইংরেজি, আরবী, ফারসি ভাষা ও সাহিত্য, উর্দু, সংস্কৃত, পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ, ইতিহাস, দর্শন, ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ, ভাষাবিজ্ঞান, সংগীত, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগ, নৃত্যকলা।

আরও পড়ুন- ঢাবির আসন কমানো-বাড়ানোর সিদ্ধান্ত: কোন বিভাগে কত সিট? 

সামাজিক বিজ্ঞান অনুষদের- অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজ বিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, পপুলেশন সায়েন্সেস, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ, ডেভেলপমেন্ট স্টাডিজ, টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি, ক্রিমিনোলজি, কমিউনিকেশন ডিজঅর্ডারস, প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ, জাপানিজ স্টাডিজ।

এছাড়া আইন, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, সমাজকল্যাণ, স্বাস্থ্য অর্থনীতি, শিক্ষা (বি.এড), ডিজেস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ইংরেজি, ফ্রেঞ্চ, চাইনিজ ও জাপানিজ স্টাডিজ বিভাগে ভর্তি হতে পারেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ে ভর্তি: ক্রিমিনোলজি ও পুলিশ সায়েন্স কেন পড়বেন

এসব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে আইন বিভাগের। গত বছর এই বিভাগে আসন ছিলো ১৩০টি। এবছর আসন কমিয়ে ১১০ করার সুপারিশ করা হয়েছে। এই বিভাগের পর শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে অর্থনীতি, ডেভেলপমেন্ট স্টাডিজ, আন্তর্জাতিক সম্পর্ক, লোক প্রশাসন, স্বাস্থ্য অর্থনীতি, ইংরেজি, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ক্রিমিনোলজি, টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি, সমাজবিজ্ঞান, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন, কমিউনিকেশন ডিজঅর্ডারস, প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ ও পপুলেশন সায়েন্সেস। ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী অর্থনীতি, পপুলেশন সায়েন্সেস ও ডেলেপমেন্ট স্টাডিজে বিভাগে আসন সংখ্যা বাড়বে। বাকী বেশিরভাগ বিভাগেই আসন সংখ্যা কমছে।


সর্বশেষ সংবাদ