সাত কলেজের শূণ্য আসন পূরণের দাবিতে ঢাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা
অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শূন্য হওয়া আসনে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়ার দাবিতে ভর্তিচ্ছুরা আবারো একত্রিত হয়েছে। এ দাবিতে আজ রোববার (২০ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

পূর্বে বিশ্ববিদ্যালয়ের দেয়া নোটিশে প্রকাশিত ভুল তথ্যের ফলে অপেক্ষমাণ অনেক শিক্ষার্থী অনত্র্য ভর্তি না হয়ে সুযোগ হারিয়েছে বলে তাদের অভিযোগ। এখন শিক্ষার্থীরা  অপেক্ষমাণ তালিকা থেকে তাদের ভর্তির সুযোগের দাবি জানিয়েছে।    

অবস্থানরত এক শিক্ষার্থী বলেন, আমরা পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছি এবং অপেক্ষমাণ শিক্ষার্থী। কিন্তু আমাদের সাথে অনিয়ম হয়েছে। আমরা যখন সাব্জেক্ট চয়েজ দিয়েছি তখন নোটিশে জানানো হয়েছিল ২৬ হাজার ১৬০টি সিট আছে। কিন্তু বর্তমানে চতুর্থ মেধাতালিকা প্রকাশের পর জানা যাচ্ছে যে ২৩ হাজার ২৬২টি সিট রয়েছে । ৩ হাজার সিটের  তথ্য তারা ভুল দিয়েছিল। সেই সিটের আশায় আমরা অনেকেই অন্য কোথাও ভর্তি হইনি। যার ফলে এখন আমরা ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয়েছি। 

আরেক শিক্ষার্থী বলেন, চূড়ান্ত মেধাতালিকার পর হঠাৎ ওনারা বলছে ৩ হাজার সিটের তথ্য ভুল দেয়া হয়েছিল। কিন্তু এই ৩ হাজার সিটের আশায় আমরা অন্য জাতীয় কলেজে ভর্তি হয়নি। এখন যদি আমাদের ভর্তির সুযোগ করে দেয়া না হয় তাহলে তো আমাদের জীবন নষ্ট হয়ে যাবে। ওনাদের ভুলের জন্য আমাদের ক্ষতি হচ্ছে। আমাদের সাথে যেন এমন অবিচার না করে।  

এর আগে ১৭ ফেব্রুযারি শিক্ষার্থীরা সাত কলেজের দায়িত্বে থাকায় ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বরাবর স্মারকলিপি জমা দেয়।  

এই শিক্ষার্থীদের মধ্যে অনেকেই রয়েছেন যারা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে চলে গেছে। এবং অনেকেই নানাবিধ সমস্যার কারণে ভর্তির দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধ করবে না। এর ফলে সাত কলেজের অনেক আসন ফাঁকা থাকবে। এই অবস্থায় ফাঁকা আসনগুলোতে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির দাবি জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ