সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বলছে আয়োজক কমিটি

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

আগামী বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে খুব শিগগিরই আলোচনায় বসার কথা জানিয়েছেন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একাধিক সদস্যের সাথে কথা বলে জানা গেছে, শিক্ষামন্ত্রীর এমন ঘোষণার পর তারাও বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেছেন। গুচ্ছভুক্ত বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইতোমধ্যে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা আয়োজনের কথা জানিয়েছেন।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

তারা বলছেন, শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এইচএসমিস ও সমমান পরীক্ষা দিয়েছে। এর ফলে তাদের ভর্তি পরীক্ষা পুরো সিলেবাসে নেয়াটা অযৌক্তিক। যে সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা হয়েছে। সেই সিলেবোসের আলোকেই ভর্তি পরীক্ষা নেয়া দরকার।

এ প্রসঙ্গে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নুর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা হয়েছে সেহেতু এই সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেয়া উচিৎ।

আড়ুও পড়ুন: জবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের দফায় দফায় হামলা

এদিকে শিগগিরই এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষামন্ত্রী বিষয়টি নিয়ে ইউজিসির সাথে আলোচনা করতে বলেছেন। আমরা শিগগিরই এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেব।

এর আগে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসির ফল প্রকাশ অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় শিক্ষামন্ত্রী বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছি। তারা উপাচার্যদের সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।


সর্বশেষ সংবাদ