ভালোবাসা দিবসে হচ্ছে মেডিকেল ভর্তি পরীক্ষা!

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

বিশ্বের বিভিন্ন দেশে প্রেম ও ভালোবাসার প্রতি সম্মান দেখাতে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালিত হয়। এবার এই ভালোবাসা দিবসেই মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুমোদন হলে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব পদমর্যাদার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘২০২৪-২৫ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। নভেম্বর মাসের শুরুতে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় এ তারিখ চূড়ান্ত করা হবে।’

জানুয়ারির মাঝামাঝি মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা থাকলে সেই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছে জানিয়ে এ কর্মকর্তা আরও বলেন, ‘শিক্ষার্থীদের ভর্তি আবেদন, প্রবেশপত্র সংগ্রহ, পরীক্ষার কেন্দ্র পাওয়া এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ বিবেচনা করে জানুয়ারিতে ভর্তি আয়োজন করা হচ্ছে না। শিক্ষার্থীদের সুবিধার্থেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।’

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য তৈরিকৃত নীতিমালা সংস্কার করা হবে। দরিদ্র কোটায় ভর্তি যোগ্যদের মাপকাঠি নির্ধারণ, এইচএসসির মানোন্নয়নের শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ দেওয়া, জিপিএ নম্বর কমিয়ে আনাসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে। 

সূত্রের তথ্য অনুযায়ী, মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত নীতিমালায় সবচেয়ে বড় পরিবর্তন আসতে পারে নম্বরের ক্ষেত্রে। ১২০ নম্বরের পরীক্ষা আয়োজন করা হতে পারে। এক্ষেত্রে ১০০ নম্বর থাকবে এমসিকিউ-এর উপর। আর অবশিষ্ট ২০ নম্বর থাকবে জিপিএ-এর উপর। যেহেতু এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেশি, সেহেতু এবার ভর্তি পরীক্ষায় জিপিএর ওপর নম্বর কমানো হতে পারে।


সর্বশেষ সংবাদ