গুচ্ছভুক্ত যবিপ্রবিতে ভর্তির বিভাগভিত্তিক যোগ্যতা দেখে নিন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির বিভাগভিত্তিক যোগ্যতা ও শর্তাবলি প্রকাশ করা হয়েছে। গত মঙ্গলবার (৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ২০২৩-২৪ শিক্ষাবর্ষ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা ও শর্তাবলি প্রকাশ করা হয়। 

বিশ্ববিদ্যালয়টির সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগের  ৯১৫টি আসনের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২৩ সালের ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিম্নবর্ণিত শর্তাবলীর ভিত্তিতে নিম্নোক্ত বিভাগসমূহে আবেদন করতে পারবেন।

১. প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে সিএসই (৪৫), আইপিই (৪০),  ইইই (৩৫), কেমিকৌশল (৩৫), পিএমই (৩৫), বিএমই (২০), টিই (২০) এ ৭টি বিভাগে (২৩০টি আসন) ভর্তির শর্তাবলি:

ক) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জিপিএ ন্যূনতম ৪.০০ সহ উভয় পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.২৫ থাকতে হবে।

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় থাকতে হবে। গ) জিএসটি ভর্তি পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম ৩৫% নম্বর পেতে হবে। ঘ) BME বিভাগে ভর্তির জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয় থাকতে হবে।

২. ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীনে ইএসটি (৪০), এপিপিটি (৪০), এনএফটি (৪০) ও সিডিএম (২০) বিভাগে ভর্তির শর্তাবলি:
ক) EST ও APPT বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান ও গণিত বিষয়ে আলাদাভাবে পাস নম্বর থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। খ) NFT বিভাগে ভর্তির ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে পাস নম্বর থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। গ) CDM বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে।

৩. জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীনে এমবি (৪০), জিইবিটি (৪০), এফএমবি (৪০), ফার্মেসি (৪০) ও বিএমবি (২০) বিভাগে ভর্তির শর্তাবলি:
ক) MB ও FMB বিভাগের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জিপিএ ন্যূনতম ৩.৫০ সহ উভয় পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০ থাকতে হবে। Pharm ও BMB বিভাগের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জিপিএ ন্যূনতম ৪.০০ সহ উভয় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ থাকতে হবে। খ) MB বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়সমূহের প্রতিটিতে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে পৃথকভাবে ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে। 

গ) FMB বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ‘A’ গ্রেড থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে পৃথকভাবে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতে হবে। ঘ) GEBT বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয়ে পাস করতে হবে এবং জীববিজ্ঞান ও ইংরেজি বিষয়ে ন্যূনতম ‘A’ গ্রেড থাকতে হবে। ৬) Pharm বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে ন্যূনতম ‘A’, ইংরেজি ও গণিত বিষয়ে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে। 

ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে পৃথকভাবে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতে হবে। ‘A’ Level এর ক্ষেত্রে Physics, Chemistry ও Biology বিষয়ে ন্যূনতম ‘B’ গ্রেড থাকতে হবে এবং Mathematics এ ন্যূনতম ‘C’ গ্রেড থাকতে হবে। চ) BMB বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় রসায়ন বিষয়ে ন্যূনতম ‘A’, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে। ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে পৃথকভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

৪. বিজ্ঞান অনুষদের অধীনে গণিত (৪০), রসায়ন (৪০) ও পদার্থবিজ্ঞান (৪০) বিভাগে ভর্তির শর্তাবলি:
ক) Phy বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয় থাকতে হবে এবং পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম ‘B’ গ্রেড থাকতে হবে। ভর্তি পরীক্ষায় পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। খ) Chem বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয় থাকতে হবে এবং রসায়ন বিষয়ে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে। ভর্তি পরীক্ষায় রসায়ন বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। গ) গণিত বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম ‘B’ গ্রেড থাকতে হবে। ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম ৭ (সাত) নম্বর পেতে হবে।

৫. কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ইংরেজি (৪৫) বিভাগে ভর্তির ক্ষেত্রে এইচএসসি পর্যায়ে মানবিক বিভাগের জন্য ২৫টি, বিজ্ঞান বিভাগের জন্য ১৫টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ০৫টি আসন বরাদ্দ থাকবে। এছাড়া এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান ফলাফলে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ ও একত্রে ন্যূনতম জিপিএ ৭.৫০, এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ইংরেজিতে ন্যূনতম ‘A-’ গ্রেড থাকতে হবে।

৬. ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে এআইএস (৪০), এফবি (৪০), ম্যানেজমেন্ট (৪০) ও মার্কেটিং (৪০) বিভাগে ভর্তির শর্তাবলি ও আসন বরাদ্দ:
আসন বণ্টন: এইচএসসি পর্যায়ে ব্যবসায় শিক্ষা গ্রুপের জন্য ১৪৪টি (প্রতি বিভাগে ৩৬টি), বিজ্ঞান গ্রুপের জন্য ৮টি (প্রতি বিভাগে ২টি) এবং মানবিক গ্রুপের জন্য ৮টি (প্রতি বিভাগে ২টি) আসন।

ক) AIS ও MKT বিভাগের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে ৪০ শতাংশ নম্বর পেতে হবে। খ) AIS বিভাগের ক্ষেত্রে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় হিসাববিজ্ঞান বিষয়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

আরো পড়ুন: যবিপ্রবির নতুন শিক্ষাবর্ষে কোটা ছাড়া ভর্তির সুযোগ পাবেন ৯৪৫ শিক্ষার্থী

৭. স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের অধীনে ফিজিওথেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন (পিটিআর) (২০) বিভাগ ও নার্সিং এন্ড হেল্থ সাইন্স (এনএইসএস) (২০) বিভাগে ভর্তির শর্তাবলি:

ক) PTR, NHS বিভাগের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান ফলাফলে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ ও একত্রে ন্যূনতম জিপিএ ৮.০০ এবং এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ‘A’ গ্রেড থাকতে হবে। ভর্তি পরীক্ষায় Biology বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে।

সর্বমোট ৯১৫টি আসন ছাড়াও মুক্তিযোদ্ধা (FFQ) কোটায় ৫ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (EMQ) কোটায় ১ শতাংশ, প্রতিবন্ধী (DQ) কোটায় ১ শতাংশ ও পোষ্য (WQ) (যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/ কর্মকর্তা/ কর্মচারীর সন্তানদের জন্য) কোটায় ১ শতাংশ সংরক্ষিত থাকবে।


সর্বশেষ সংবাদ