জাবিতে ‘বি’ ইউনিটের ফলে আংশিক সংশোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ফলাফলে আংশিক সংশোধন করা হয়েছে। মঙ্গলবার (৪ মার্চ) দুপুর সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের  সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ভর্তি পরীক্ষার 'বি' ইউনিটের সমন্বয়ক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ জানান, ভর্তি পরীক্ষার 'বি' ইউনিটে শুধু অর্থনীতি সাবজেক্ট পাওয়ার যোগ্যতার তারতম্য ঘটেছে। ফলাফলে রেজাল্ট তৈরির সময় ভুল ইনপুটের জন্য বাংলার নাম্বার ইংরেজীতে এবং ইংরেজীর নাম্বার বাংলাতে, এছাড়াও সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। এতে সামগ্রিক মেরিটলিস্টে কোনো ঝামেলা হয় নি। ফলাফল নিয়ে আলোচনা- সমালোচনার পরে স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা থেকে 'বি' ইউনিটের ফলাফল পুনরায় খতিয়ে দেখা হয়।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, সাধারণত ভর্তি নেওয়ার সময় আমরা ক্রমানুসারেই ভর্তি নেই। সেক্ষেত্রে এই ইস্যু নিয়ে বড় ধরণের সমস্যা হওয়ার কথা না। এছাড়া আমরা সংশোধিত ফল প্রকাশ করার পর এসএমএসের মাধ্যমে তাদের প্রোফাইল চেক করার জন্য অনুরোধ করবো। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা প্রোফাইল যাচাইয়ের মাধ্যমে নিজেদের সংশোধিত ফলাফল দেখতে পাবেন।

তিনি বলেন, এক্ষেত্রে অর্থনীতি বিষয়ে পূর্বের সাবজেক্ট এলিজিবিলিটিতে মেয়ে ছিল ৩২৫ জন। যা সংশোধিত ফলাফলে ৪৯০ জনের এলিজিবিল হয়েছে। অন্যদিকে ছেলেদের ক্ষেত্রে একই সাবজেক্টে সংশোধিত রেজাল্টে ৬০৭ জন থেকে ৬২২ জন এলিজেবল হয়েছে।

তিনি আরও বলেন, আমরা উপাচার্যের সাথে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যে কোনো ভুল-ত্রুটি বা জটিলতায় তা সমাধানে সর্বোচ্চ তৎপরতা দেখানোর কথা জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ