মেডিকেল ভর্তি পরীক্ষায় কত শিক্ষার্থী উপস্থিত ছিলেন—জানাল অধিদপ্তর

  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় এক লাখ ২ হাজারের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আগামীকাল রোববার অথবা আগামী সোমবার ফল প্রকাশিত হতে পারে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষায় উপস্থিতি ছিল ৯৮ শতাংশ।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটু মিয়া বলেন, ‘দেশের কোনো কেন্দ্রে প্রশ্নপত্র ফাঁস বা কোনো অপ্রীতিকর ঘটনার খবর আমরা পাইনি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করব।’ তিনি বলেন, এ বছরও ভর্তি পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী বেশি। আবেদনকারীদের মধ্যে ৫৯ শতাংশ ছাত্রী, ৪১ শতাংশ ছাত্র।

সারা দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী আবেদন করেছিলেন।
দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি ও ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ২৯৫টি আসন আছে।

এ বছর ছয়টি বেসরকারি মেডিকেল কলেজ কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এই তালিকায় আছে রাজধানীর উত্তরার আইচি মেডিকেল কলেজ, ধানমন্ডির নর্দান মেডিকেল কলেজ, রংপুরের নর্দান মেডিকেল কলেজ, রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজ, মোহাম্মদপুরের কেয়ার মেডিকেল কলেজ ও আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজ।


সর্বশেষ সংবাদ