নম্বর কেটে হলেও মেডিকেলে ভর্তির সুযোগ চান ‘ইয়ার‌ গ্যাপ’র শিক্ষার্থীরা

চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে
চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে  © ফাইল ছবি

দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের মতো নম্বর কেটে হলেও মেডিকেল ভর্তি পরীক্ষায় বসার সুযোগ চেয়েছেন এইচএসসিতে বেশি ‘ইয়ার গ্যাপ’ থাকা ও ‘মানোন্নয়ন’ পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বুয়েট কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে এ সুযোগ থাকলেও মেডিকেল নেই। চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে তাদের পরীক্ষার সুযোগ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।

ফাহিমা মিম নামে এক শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা চলাকালে সড়ক দুর্ঘটনার শিকার হন। ফলে তিনি পরে আর পরীক্ষা দিতে পারেননি। এরপর বিরতি দিয়ে এইচএসসি পরীক্ষায় পাস করার সুযোগ থাকলেও মেডিকেল ভর্তি পরীক্ষা দিতে পারবেন না বলে জানিয়েছেন তিনি।

ফাহিমা দ্যা ডেইলি ক্যাম্পাসের মেইলে পাঠানো এক চিঠিতে বলেছেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল চিকিৎসক হওয়ার। এসএসসিতে জিপিএ-৫ পেয়েছি। কিন্তু এইচএসসি প্রথম বিষয়ে পরীক্ষা দিয়ে বাসায় ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ডান হাত ভেঙে যায়। ফলে অনেকদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকতে হয়েছে। সুস্থ হয়ে এইচএসসি পরীক্ষা দিয়ে যোগ্যতা অর্জন করে মেডিকেল ভর্তি পরীক্ষা দিতে চাই।’

তবে কলেজের শিক্ষকের কাছ থেকে জেনেছেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় মান উন্নয়ন বা ইয়ার গ্যাপ দিয়ে পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষা দিতে পারে না। অথচ দ্বিতীয়বার ভর্তিচ্ছুরা পরীক্ষা দিতে পারেন। যদিও তাদের ৫ নম্বর কাটা হয়।

আরো পড়ুন: মেডিকেল-ডেন্টাল ভর্তির নীতিমালা প্রকাশ, দেখে নিন এক নজরে

ফাহিমা বলেন, ‘আমি দুর্ঘটনার কারণে পরীক্ষা দিতে পারিনি। পরে এইচএসসি পরীক্ষা দিতে পারলেও মেডিকেলে পড়ার সম্ভাবনা থাকছে না। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। অনেকে একবার না পারলেও দ্বিতীয়বার পরীক্ষা দিয়ে ঠিকই মেডিকেলে পড়তে পারবে। তাহলে আমি মানোন্নয়ন পরীক্ষা দিয়ে মেডিকেলে পড়তে পারব না কেন? উন্নত বিশ্বে কেউ একবার ব্যর্থ হলে তাকে আবার সুযোগ দেয়া হয়।’

মানোন্নয়ন পরীক্ষা দিয়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়া যায় দাবি করে তিনি বলেন, ‘আমি ভাবতেই পারি না, চিকিৎসক না হয়ে অন্য কিছু হতে হবে। আমি স্বপ্ন দেখতাম, চিকিৎসক হয়ে মানুষের সেবা করব, মৃত্যু পথযাত্রী রোগীদের বাঁচাব।’ প্রয়োজনে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের মতো নম্বর কেটে হলেও পরীক্ষায় বসার সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

একই ধরনের কথা বলেছেন লাবিব নামে আরেক শিক্ষার্থী। তিনিও ব্যক্তিগত কারণে এইচএসসি পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষা দিয়ে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে চেয়েছিলেন। তার তিন বছরের ‘ইয়ার গ্যাপ’ রয়েছে। তিনি বলেন, সব বিশ্ববিদ্যালয়ে তিন বছর গ্যাপ থাকলেও ভর্তি পরীক্ষা দিতে দেওয়া হচ্ছে। কিন্তু মেডিকেল ভর্তি পরীক্ষায় সে সুযোগ নেই। এতে অনেকের চিকিৎসক হওয়ার স্বপ্ন ভেঙে যাচ্ছে।


সর্বশেষ সংবাদ