ডুয়েটের ভর্তি পরীক্ষা কবে, সিদ্ধান্ত নির্বাচনের পর

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্বাচনের পর সভা আহ্বান করবে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ডুয়েট জিএসটি গুচ্ছ, কৃষি গুচ্ছ ও প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষার সিদ্ধান্তের অপেক্ষায় আছে। স্বাভাবিকভাবে বিগত বছরগুলোতেও তারা সবার শেষেই ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ও পরীক্ষা আয়োজন করেছে।

এদিকে, কৃষি ও জিএসটি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা বিষয়ে কথা বলতে ৩৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কমিশনের সঙ্গে আগামী ১৪ জানুয়ারি এসব বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা হবে।

ডুয়েটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির সিভিল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগে একদিনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

একদিন পর আলাদাভাবে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাবি ও চবির মতো কিছু বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে। আমরা বিষয়টি নজরে রাখছি। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর তারিখ চূড়ান্ত হলেই আমরা সিদ্ধান্ত জানাবো।

গেল বছরের বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ স্কেলে ঐচ্ছিক বিষয়সহ ন্যূনতম ৩ পেতে হবে।

এছাড়া প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচারে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা সিজিপিএ ৪ স্কেলে ন্যূনতম ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে।


সর্বশেষ সংবাদ