ঢাবিতে ‘সেকেন্ড টাইমে’র দাবিতে অবস্থান ভর্তিচ্ছুদের

ভর্তিচ্ছুদের অবস্থান কর্মসূচি
ভর্তিচ্ছুদের অবস্থান কর্মসূচি  © ভিডিও থেকে সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমের (দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান) দাবিতে শান্তিপূর্ণ অবস্থান ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। আজ রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়েরর রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ করতে থাকেন ২০২২ সালের উচ্চ মাধ্যমিক দেয়া শিক্ষার্থীরা।

'দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীবৃন্দের' ব্যানারে জড়ো হওয়া শিক্ষার্থীরা এসময় 'পরীক্ষার সুযোগ চেয়েছি, সিট চায়নি', আমাদের দাবি একটাই, সেকেন্ড টাইম দিতে হবে; দাবি মোদের একটাই, ঢাবিতে সেকেন্ড টাইম চাই; দিতে হবে দিতে হবে, 'সেকেন্ড টাইম দিতে হবে; আমাদের দাবি মানতে হবে,' উই ওয়ান্ট সেকেন্ড টাইমসহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা জানান, ছোটবেলায় আমাদের বলা হত, একবার না পারিকে দেখো শতবার। অথচ ঢাবিতে একবারের বেশি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হয় না। যা অত্যন্ত  দুঃখজনক। অবিলম্বে ঢাবিসহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দিতে হবে। অন্যথায় আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, মেধাবিদের সুযোগ প্রদান, সবাইকে সমান সুযোগ দেওয়া, জালিয়াতি ঠেকানো, অধিক সংখ্যক শিক্ষার্থীদের চাপ সামলানো সহ নানাবিধ কারণে ২০১৪ সালের ১৫ই অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বাতিল করে। পরে ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক আদালতে রিটও করেছিলেন। তবে যেসব কারণে সেকেন্ড টাইম বন্ধ হয়েছে সেগুলো এখনও যৌক্তিক রয়েছে উল্লেখ করে বরাবরই সেকেন্ড টাইম ফেরানোর কোনো সুযোগ নেই বলে জানিয়ে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ