সব বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজন সম্ভব চলতি বছরে?

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে দীর্ঘদিন ধরেই আলোচনায় রয়েছে একক ভর্তি পরীক্ষা। এরই ধারাবাহিকতায় গত ১৫ এপ্রিল সাবেক রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় আনার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেন। প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেয়া হয় একক ভর্তি পরীক্ষা আয়োজনের।

এর আগে এপ্রিলের শুরুতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে এক বৈঠকে বসেছিল ইউজিসি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে যাতে একটি ভর্তি পরীক্ষা নেওয়া যায়, সেজন্য এবছর থেকেই সংশ্লিষ্টদের প্রস্তুতি নিতে বলেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সর্বশেষ, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা নিতে গত ৪ জুলাই একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসি চেয়ারম্যানের নেতৃত্বে ১৫ সদস্যের এই কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১১ জন উপাচার্যকে সদস্য করা হয়েছে। 

আরো পড়ুন: কিছুক্ষণের মধ্যে ৪১তম বিসিএসের ফল, ক্যাডার হচ্ছেন ২৫৩৬ জন

তবে কমিটি গঠন করা হলেও ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র বলছে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোর অনীহা, সময় স্বল্পতা এবং রাজনৈতিক পরিস্থিতির কারণে চলতি শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষার আয়োজন অনেকটাই অসম্ভব। 

সূত্রটির দাবি, সিদ্ধান্ত অনুযায়ী বড় বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষার বিষয়ে একধরনের অনীহা রয়েছে। এছাড়া, এখন পর্যন্ত গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী দেশের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিষয়টি এনটিএর মাধ্যমে হবে। সংসদে একটি স্বতন্ত্র আইন পাশের মাধ্যমে সংস্থাটি তৈরি করা হবে। কিন্তু চলতি বছরে নির্বাচনের কারণে নতুন আইন তৈরি, পর্যালোচনা, সংসদে উত্থাপনসহ প্রয়োজনীয় বিষয়সমূহ সম্পন্ন করা চ্যালেঞ্জিং। তবে যেহেতু এ বিষয়ে রাষ্ট্রপতির প্রজ্ঞাপন জারি হয়েছিল। তাই এ বছর যদি পরীক্ষা আয়োজন করা সম্ভব না হয় তবে সেক্ষেত্রেও সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় রাষ্ট্রপতির কাছ থেকেই নতুন কোনো নির্দেশনা আসতে পারে।

এ বিষয়ে ১৫ সদস্যবিশিষ্ট উচ্চ পর্যায়ের কমিটির সদস্য সচিব এবং ইউজিসির সচিব ফেরদৌস জামান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে একক ভর্তি পরীক্ষার বিষয়ে মতামত জানতে চেয়েছিলাম। ২০-২৫ টি বিশ্ববিদ্যালয় তাদের মতামত জানিয়েছে। ইতোমধ্যে ইউজিসি চেয়ারম্যানের নেতৃত্বে ১৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। শীঘ্রই পূর্ণ কমিটির সভা অনুষ্ঠিত হবে। আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা করছি।

চলতি শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা আয়োজন সম্ভব কিনা বা এ বিষয়ে রাষ্ট্রপতির নতুন কোনো নির্দেশনা আসার সম্ভাবনা রয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা করছি। রাষ্ট্রপতি যদি পরিস্থিতি বিবেচনায় নতুন কোনো নির্দেশনা প্রদানের প্রয়োজন মনে করেন তবে তার পক্ষ থেকে কোনো নির্দেশনা আসতেই পারে।
 


সর্বশেষ সংবাদ