প্রকৌশল গুচ্ছ

রুয়েটে পরীক্ষা দিতে বেশি আগ্রহ ভর্তিচ্ছুদের, বাড়ছে না সময়

লোগো
লোগো  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন চলছে। শেষ হবে আগামী ২২ মে। এতে কেন্দ্র হিসেবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য সবচেয়ে বেশি সংখ্যক ভর্তিচ্ছু আবেদন জমা দিয়েছেন। শনিবার (২০ মে) সকাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়টিতে ৭ হাজার ৩০০ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে আবদেন আবেদন জমা দেন। কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১০ মে থেকে তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়। এদিন সকাল ৯টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়ে চলবে আগামী ২২ মে পর্যন্ত। এরপর যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে ৩ জুন। আর প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ৪ জুন থেকে। পরীক্ষা হবে আগামী ১৭ জুন।

প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নির্দিষ্ট সময়ের পর আবেদনের আর সুযোগ থাকবে না। এ সময়ের মধ্যে ভর্তিচ্ছুদের আবেদন ফরম পূরণ করতে হবে ও ফি পরিশোধ করতে হবে। এছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ের পর আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

এই তিন বিশ্ববিদ্যালয় হল- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

অধ্যাপক ইমদাদুল হক বলেন, শনিবার পর্যন্ত এ তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে মোট আবেদন জমা পড়েছে ২১ হাজার ৬৯২টি। এদের মধ্যে ফি পরিশোধ করেছেন ১৮ হাজার ৯০০ জন ভর্তিচ্ছু। তাদের থেকে ৭ হাজার ৩০০ জন ভর্তিচ্ছু রুয়েট, ৬ হাজার ২০০ জন কুয়েট এবং ৫ হাজার ৪০০ জন চুয়েটে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রথম পছন্দ হিসেবে দিয়েছেন।

আরও পড়ুন: বুয়েটের প্রাথমিক বাছাই শনিবার, পরীক্ষা ২ শিফটে

তিনি আরও বলেন, আমাদের প্রত্যাশার তুলনায় সেরকম আবেদন জমা পড়েনি। তবে এখনো যেহেতু সময় রয়েছে, সেক্ষেত্রে আশা করা যায় তিনটি বিশ্ববিদ্যালয় মিলে ৩০ হাজার ক্রস করবে। প্রতিবছর এমনই হয়। শেষের দিকে এসে একটি বড় সংখ্যক ভর্তিচ্ছু আবেদন জমা দেন। তবে আগামী ২২ তারিখের পর আবেদনের আর সুযোগ থাকছে না।

আসন
এ তিনটি বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৩ হাজার ২৩১ টি। সর্বোচ্চ ১ হাজার ২৩৫টি আসন রুয়েটে। এবারে চুয়েটে আসন ৯২০টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে ১ হাজার ৬০ ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে ১ হাজার ২৩০ ও সংরক্ষিত ৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার বিষয় ও মানবণ্টন
এবারের ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ, অর্থাৎ গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৮ জুলাইয়ের মধ্যে। পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারা দেশ থেকে সেরা ৩৩ হাজার আবেদন গ্রহণ করা হবে।

আবেদন ফি ও আসনসংখ্যা
গ্রুপ ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ)–তে আবেদনের ফি ১ হাজার ২০০ টাকা এবং গ্রুপ ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ)-তে ১ হাজার ৩০০ টাকা।


সর্বশেষ সংবাদ