২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু তিন লাখের বেশি, পরীক্ষা ২০ মে থেকে

আগামী ২০ মে থেকে এ পরীক্ষা শুরু হবে
আগামী ২০ মে থেকে এ পরীক্ষা শুরু হবে  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। তৃতীয়বারের মতো এ পদ্ধতিতে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আগামী ২০ মে থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যসচিব অধ্যাপক মাহবুবুল হাকিম বলেন, গুচ্ছের ‘এ’ ইউনিট (বিজ্ঞান), ‘বি’ (মানবিক) ও ‘সি’ (ব্যবসায়) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিটে মোট আবেদন পড়েছে তিন লাখ তিন হাজার ২৩১টি।

তিনি বলেন, এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, ‘বি’ ইউনিটে ৯৬ হাজার ৪৩৪ এবং ‘সি’ ইউনিটে ৩৯ হাজার ৮৬৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। মোট আবেদনকারীর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ৫৪৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

‘এ’ ইউনিটে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, গণিত, বাংলা, ইংরেজি এই ৬টি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। তারমধ্যে পদার্থবিজ্ঞান ও রসায়ন উত্তর বাধ্যতামূলক। জীববিজ্ঞান ও গণিত থেকে যেকোনো একটি এবং বাংলা ও ইংরেজি থেকে যেকোনো একটি নিয়ে মোট চারটি বিষয়ের উত্তর দিতে হবে।

আর ‘বি’ ইউনিটে বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর করে এবং সাধারণ জ্ঞ্যানে ৩০ নম্বর থাকবে। ‘সি’ ইউনিটে হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ৩৫ নম্বর করে এবং বাংলা ও ইংরেজিতে ১৫ নম্বর করে থাকবে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির মেধাতালিকা প্রকাশ কাল

২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়েছে। ভর্তি আবেদনে তার মধ্যে শিক্ষার্থীদের যেকোনও একটি কেন্দ্র নির্বাচন করতে হয়েছে। ভর্তি পরীক্ষার কেন্দ্র পরবর্তী সময়ে পরিবর্তন করার সুযোগ রাখা হয়নি। সময়ক্ষেপণ রোধে এবার একটি মেধাতালিকা ও আসন শূন্য থাকা সাপেক্ষে সর্বোচ্চ তিনটি অপেক্ষমাণ তালিকা হতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

অধ্যাপক মাহবুবুল হাকিম জানান, এবার গুচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রে হিসেবে বেছে নিয়েছেন ‘বি’ ইউনিটে দুই হাজার ৫৬১ জন, ‘সি’ ইউনিটে ৯৪৪ এবং ‘এ’ ইউনিটে ৬ হাজার ৩৯ জন শিক্ষার্থী।

আগামী ২০ মে ‘বি’ ইউনিট, ২৭ মে ‘সি’ ইউনিট এবং ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে। প্রতিটি ভর্তি পরীক্ষা দুপুর ১২টায় শুরু, চলবে বেলা ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের ১ ঘণ্টার মধ্যে ১০০ নম্বরের নৈর্ব্যত্তিক পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল মেধাক্রমসহ প্রকাশ করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ইমদাদুল হক বলেন, সবশেষ উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষা যে সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে, একই সিলেবাসে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী শনিবার মানবিক শাখা ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এই ভর্তি কার্যক্রম শুরু হবে।


সর্বশেষ সংবাদ