‘গুচ্ছ থেকে বের হতে রাষ্ট্রপতির নির্দেশ প্রয়োজন হবে’

গুচ্ছ ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়া থেকে কোনো বিশ্ববিদ্যালয় বের হতে চাইলে রাষ্ট্রপতির নির্দেশ প্রয়োজন হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো: আবু তাহের। শুক্রবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে এক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

গুচ্ছ  ভর্তি প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, রাষ্ট্রপতি অনেক আগেই গুচ্ছ ভর্তি পরীক্ষার কথা বলেছিলেন। এর ধারাবাহিকতায় ২০১৯ এ কৃষি গুচ্ছের পরীক্ষার মধ্য দিয়ে সর্বপ্রথম গুচ্ছ ভর্তি পরীক্ষার যাত্রা শুরু হয়। বর্তমানে প্রকৌশল গুচ্ছ এবং জিএসটি গুচ্ছসহ মোট তিনটি গুচ্ছে ৩০ এরও অধিক বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। এসব বিশ্ববিদ্যালয়ের কাউকেই ইউজিসি আসতে বাধ্য করেনি। তারা নিজেদের ইচ্ছে অনুযায়ী রাষ্ট্রপতির নির্দেশের প্রতি সম্মান জানিয়ে এসেছিলো।

আরো পড়ুন: করোনাকালীন সেশনজট কাটাতে ব্যর্থ ১৬ পাবলিক বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ থেকে বের হয়ে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, একটি প্রক্রিয়া শুরু হয়েছে, প্রথমদিকে তার কিছু সমস্যা থাকতেই পারে কিন্তু তাই বলেতো গুচ্ছ থেকে বের হয়ে যাওয়া যাব না। সমস্যাগুলোর সমাধান করতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছে এসেছিলো রাষ্ট্রপতির নির্দেশ মেনে তাই তাদের এখন এ প্রক্রিয়া থেকে বের হতে হলেও রাষ্ট্রপতির নির্দেশ প্রয়োজন হবে।

এসময় তিনি আরো বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন আছে। তারা সেই আইন অনুযায়ী চলে। ইউজিসি তাদের কোনো বিষয়ে হস্তক্ষেপ করে না। ইউজিসি শুধুমাত্র পরামর্শ প্রদান করে এবং কোনো বিষয়ে তদন্তের দায়িত্ব পেলে তদন্ত সাপেক্ষে মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয়।

এদিকে, এখনও গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে নিজস্ব ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে অনড় রয়েছে জবি, ইবি এবং বশেমুরবিপ্রবি। এদের মধ্যে জবি ইতোমধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য কমিটি গঠন করেছে এবং ইবি ভর্তি বিজ্ঞপ্তি চূড়ান্ত করেছে।


সর্বশেষ সংবাদ