জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে কখন

জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে কখন
জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে কখন  © সংগৃহীত

অধিকাংশ বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পেতে হলে দেশের বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। ভর্তি পরীক্ষার সময়সূচি জানা থাকলে ভর্তির প্রস্তুতি কিছুটা সহজ হয়। 

* ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডাররাও অংশ নিতে পারবেন৷ ২৭ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষার তারিখগুলো হলো
২৯ এপ্রিল চারুকলা ইউনিট, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিট।

পরীক্ষার সময়
বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

মানবণ্টন
চারুকলা বাদে অন্য তিন ইউনিটে ৪৫ মিনিট করে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। আর চারুকলা অনুষদে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে।

সেকেন্ড টাইম
থাকছে না।

আবেদন ফি
১০০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যেকোনো শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিন্যান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে পারবে। 
আবেদনের ওয়েবসাইট: 

* রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন আগামী ১৫ মার্চ দুপুর ১২টা থেকে শুরু হবে। ভর্তি আবেদন চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে। আর চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত করা যাবে। 

ভর্তি পরীক্ষার তারিখ
২৯ মে সি ইউনিট (বিজ্ঞান), ৩০ মে এ ইউনিট (মানবিক) ও ৩১ মে বি ইউনিট (বাণিজ্য)। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি গ্রুপে ভাগ করে চার শিফটে নেওয়া হবে।

মানবণ্টন
ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

সেকেন্ড টাইম
থাকছে।

প্রাথমিক আবেদন ফি
৫৫ টাকা।

চূড়ান্ত আবেদন ফি
এ ইউনিট ১ হাজার ৩২০ টাকা, বি ইউনিট ১ হাজার ১০০ টাকা, সি ইউনিট ১ হাজার ৩২০ টাকা।

আরও পড়ুন: গুচ্ছে থাকছে ২২ বিশ্ববিদ্যালয়, ভর্তি শেষ জুলাইয়ের মধ্যে

* বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা নেবে ২ ধাপে। এরমধ্যে প্রাথমিক বাছাইয়ের জন্য আগামী ২০ মে ২ শিফটে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১০ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

ভর্তি পরীক্ষার তারিখ
ভর্তি পরীক্ষার প্রসপেক্টাস অনুসারে প্রাথমিক বাছাইয়ের জন্য প্রাক-নির্বাচনী পরীক্ষা ২ শিফটে নেওয়া হবে আগামী ২০ মে। 'ক' ও 'খ' গ্রুপের জন্য মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় এক ঘণ্টা। প্রথম শিফটের পরীক্ষা সকাল ১০টায় ও দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

আসনসংখ্যা
২০২২-২৩ শিক্ষাবর্ষে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট ১ হাজার ৩০৯টি আসনের জন্য এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

আবেদন ফি 
'ক' গ্রুপে আবেদনের জন্য প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাবদ ১ হাজার টাকা এবং 'খ' গ্রুপের জন্য ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

* মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি)
এমআইএসটি আন্ডারগ্রাজুয়েট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি আবেদন শুরু হবে ১৯ ফেব্রুয়ারি থেকে। আবেদন করা যাবে ২ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির অনলাইন আবেদন করা যাবে।

পরীক্ষার সময়
১৮ মার্চ

আবেদন ফি
এ ইউনিটের আবেদন ফি ১০০০ টাকা। আর বি (বি+এ) ইউনিটে আবেদন ফি ১ হাজার ২০০ টাকা।

মানবণ্টন
এ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২০০ নম্বরের ওপর। এর মধ্যে গণিতে ৮০, পদার্থবিজ্ঞানে ৬০, রসায়নে ৪০ ও ইংরেজিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। বি ইউনিটে (স্থাপত্য) অঙ্কনের ওপর অতিরিক্ত ১০০ নম্বরের পরীক্ষা হয়। সময় ২ ঘণ্টা।

আর্মড ফোর্সেস মেডিকেল ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত সরকারি প্রতিষ্ঠান। কলেজসমূহে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে করতে হবে। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ এর দুইটি ক্যাটাগরী, এএমসি (আর্মি মেডিক্যাল কোর) ক্যাডেট ও এএফএমসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বেসরকারি ০৫ (পাঁচ) টি আর্মি মেডিক্যাল। ৩ থেকে ১২ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। 

পরীক্ষার দিন
৮ এপ্রিল

পরীক্ষার সময়সূচি
১০টা থেকে ১১টা

আবেদন ফি
১০০০ টাকা

শারীরিক যোগ্যতাঃ
প্রার্থীকে মেডিক্যাল বোর্ড এর দ্বারা স্বাস্থ্য পরীক্ষায় উন্নীত হতে হবে । আর্মি মেডিক্যাল ক্যাটাগরির জন্যঃ

পুরুষ (ন্যূনতম):

উচ্চতাঃ ৫ ফুট ৪ ইঞ্চি

ওজনঃ ৪৫.৪৫ কেজি স্বাভাবিক- ৭৬ সেঃমিঃ সম্প্রসারিত-৮১ সেঃমিঃ দৃষ্টি শক্তিঃ {± 1.5 D (spherical); ± 1.0 D (cylindrical)}

মহিলা (ন্যূনতম) :

৫ ফুট ২ ইঞ্চি

৪০.৯০ কেজি

বুকের মাপঃ স্বাভাবিক- ৭১ সেঃমিঃ সম্প্রসারিত-৭৬ সেঃমিঃ

দৃষ্টি শক্তিঃ {± 1.5 D (spherical); ° 1.0 D (cylindrical)}

ভর্তি পরীক্ষা পদ্ধতি
লিখিত পরীক্ষা (MCQ পদ্ধতি) = ১০০ নম্বর।

পরীক্ষার বিষয় ও নম্বরঃ

পদার্থবিদ্যা ৩০

রসায়নবিদ্যা ৩০

জীববিদ্যা ৩০

ইংরেজী ০৫

সাধারন জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি) ০৫।

* চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ১৬ মে শুরু হচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ এই চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।

‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

বঙ্গবন্ধু ট্যুরিজম ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি
বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (জাতীয় পর্যটন সংস্থা) কর্তৃক পরিচালিত এবং কারিগরী শিক্ষা বোর্ডের এক্রিডিয়েশন প্রাপ্ত “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ট্যুরিজম এন্ড হসপিটালিটি”এ ৩৬০ ঘন্টা (ছয় মাস) মেয়াদী নিম্নবর্ণিত ০৪টি সার্টিফিকেট কোর্সে ভর্তি চলছে।

বিস্তারিত এই লিংকে

* ৯ ভাষা কোর্সে জাবিতে পড়ার সুযোগ
(২০২২-২৩) শিক্ষাবর্ষে নয়টি ভাষা কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্র। ১২ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

কোর্স ফি
অভ্যন্তীণ/বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৩,২০০ টাকা (এককালীন)। আর বহিরাগত শিক্ষার্থীদের জন্য ৫,২০০ টাকা (এককালীন)।

আবেদন প্রক্রিয়া
আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্র হতে আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করতে হবে। ভর্তিচ্ছুদের আবেদন ফরমের সাথে ২ কপি পাসপোর্ট সাইজ ছবি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার সনদ ও মার্কশিটের কপি জমা দিতে হবে।

ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ
মার্চের চতুর্থ সপ্তাহ (সপ্তাহে দুইদিন ক্লাস)

আবেদনের শেষ সময়
১২ মার্চ ২০২৩

বিস্তারিত এখানে দেখুন

এদিকে, চলতি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ২২টি বিশ্ববিদ্যালয়ই থাকছে। আগামী জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে। আগের শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুরা যেসব বিষয়ে ভোগান্তির শিকার হয়েছেন, সেগুলো সমাধানের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। এ ছাড়া নতুন কোনও বিশ্ববিদ্যালয় গুচ্ছে আসবে কি-না, সে বিষয়ে আরও পরে জানানো হবে। 


সর্বশেষ সংবাদ