রাবি ভর্তি পরীক্ষা ২৯ মে, মানবন্টন যেভাবে 

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার সময়সূচি ও বিভিন্ন বিভাগে ভর্তির শর্তাবলি প্রকাশ করা হয়েছে। আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি গ্রুপে ভাগ করে চার শিফটে নেওয়া হবে।

প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

গতবছরের ন্যায় এবছরও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫টাকা। কিন্তু চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিট (বাণিজ্য) এর জন্য গতবছরের ন্যায় ১১০০ টাকা থাকলেও বাকি দুইটা ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা করা হয়েছে। 

এবছর ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে। 

‘এ’ ইউনিট
‘এ’ ইউনিট মূলত মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। ‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান অংশ থেকে প্রশ্ন হবে। যেখানে বাংলা ৩৫, ইংরেজি ৩৫ ও সাধারণ জ্ঞান ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

জেনে রাখা ভালো- ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্র বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তাছাড়া সঙ্গীত, নাট্যকলা, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহে ব্যবহারিক পরীক্ষার অনুষ্ঠিত হবে। যার পূর্ণমান হবে ১০০।

‘বি’ ইউনিট 
‘বি’ ইউনিট মূলত বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। তবে গ্রুপ পরিবর্তনের সুযোগ থাকায় অ-বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীরাও এখানে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। তবে এখানে বাণিজ্য ও অ-বাণিজ্যিক শিক্ষার্থীদের জন্য আলাদা পদ্ধতিতে প্রশ্ন হবে।

‘বি’ ইউনিটে শুধু বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য হওয়া প্রশ্নের ধরণ হবে- বাংলা ১০, ইংরেজি ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, হিসাববিজ্ঞান ২৫, আইসিটি ১৫ নম্বর মিলে মোট ১০০ নম্বর নির্ধারিত।

‘বি’ ইউনিটে অ-বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের প্রশ্নের ধরণ হবে- বাংলা ২০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান ২৫, আইসিটি ২৫ মিলে মোট ১০০ নম্বর নির্ধারিত। 

জেনে রাখা ভালো- ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এ ভর্তির ক্ষেত্রে ইংরেজিতে ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে। এছাড়া বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের বহুনির্বাচনি পরীক্ষায় ইংরেজিতে ২৫ নম্বর-এর মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং অ-বাণিজ্য গ্রুপের ভর্তিচ্ছুদের ৩০ নম্বরের মধ্যে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে।

‘সি’ ইউনিট 
‘সি’ ইউনিট মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। তবে একই ইউনিটে গ্রুপ পরিবর্তনের অ-বিজ্ঞানের শিক্ষার্থীরা পরীক্ষার সুযোগ পাবে। তবে উভয়ের প্রশ্নের ধরণ ভিন্ন হবে।

শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে- পদার্থ ২৫, রসায়ন ২৫, আইসিটি ৫টি প্রশ্ন। এগুলো আবশ্যিক প্রশ্ন হিসেবে বিবেচিত হবে। অন্যদিকে ঐচ্ছিক প্রশ্নের মধ্যে থাকবে গনিত ২৫, জীববিজ্ঞান ২৫ এবং গনিত ও জীববিজ্ঞান মিলে ১৩ ও ১২টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

অ-বিজ্ঞান বিভাগ থেকে যারা পরীক্ষা দিবে সেসব শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে- বাংলা ২৫, ইংরেজি ২৫ এবং সাধারণ জ্ঞান, ভূগোল ও মনোবিজ্ঞান থেকে ৩০টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্নে ১০০ নম্বর নির্ধারিত থাকবে। 

জেনে রাখা ভালো- ভর্তি পরীক্ষায় আবশ্যিক শাখা থেকে ন্যূনতম ২৫ ও ঐচ্ছিক শাখায় ন্যূনতম ১০ নম্বরসহ পাশ নম্বর ৪০ নির্ধারিত থাকবে। এমনকি যেসকল ভর্তিচ্ছু শিক্ষার্থী আবশ্যিকসহ ঐচ্ছিক শাখার জীববিদ্যা ও গণিত উভয় বিষয়ে উত্তর দিবে, তারা সি ইউনিটের সকল বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। কিন্তু শুধু আবশ্যিকসহ জীববিজ্ঞান কিংবা গণিতের উত্তর করে, তাহলে নির্ধারিত কিছু বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ১৫ মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ ২০২৩ রাত ১২টা পর্যন্ত চলবে। চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল ২০২৩ রাত ১২টা পর্যন্ত করা যাবে।


সর্বশেষ সংবাদ