স্বাভাবিক সময়ে ফিরছে এসএসসি, এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাসে

আগামী বছরের ফেব্রুয়ারিতে হবে এসএসসি পরীক্ষা
আগামী বছরের ফেব্রুয়ারিতে হবে এসএসসি পরীক্ষা  © ফাইল ছবি

আগামী বছর থেকে আগের মতো স্বাভাবিক সময়ে ফিরছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আগের মতো ফেব্রুয়ারি মাসে এ পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তবে ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। এ পরীক্ষা জুন-জুলাইয়ের দিকে হতে পারে।

জানা গেছে, স্বাভাবিক নিয়মে ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাসের কারণে গত তিন বছর ধরে এ দুই পাবলিক পরীক্ষা স্বাভাবিক সময়ে হচ্ছে না।

করোনার কারণে দেশের শিক্ষাপঞ্জি ওলটপালট হয়ে গেছে। ২০২০ সালে বিষয় ও নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়েছিল। চলতি বছরের ৩০ এপ্রিল থেকে সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বরের এসএসসি পরীক্ষা হয়।

এসএসসির লিখিত পরীক্ষা চলে ২৩ মে পর্যন্ত। এ ছাড়া আগামী ১৭ আগস্ট থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। ইতিমধ্যে রুটিন প্রকাশ করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ। তবে এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে তা হচ্ছে না। সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস মে-জুন মাসে শেষ করা যাবে। এতে এ পরীক্ষা জুন-জুলাইয়ের দিকে নেওয়া যাবে। সে হিসেব করেই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে। এসএসসি পরীক্ষা পূর্বের সময়ে শুরু করা যাবে।

তিনি বলেন, করোনাকালে পুরো কর্ম পরিকল্পনা ওলট পালট হয়ে গেছে। সেটি আগের জায়গায় ফেরানোর চেষ্টা চলছে। সেভাবেই সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।


সর্বশেষ সংবাদ