ঢাবির রোকেয়া হলে অমুসলিম ছাত্রীদের প্রার্থনা কক্ষ উদ্বোধন 

অমুসলিম ছাত্রীদের প্রার্থনা কক্ষ
অমুসলিম ছাত্রীদের প্রার্থনা কক্ষ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলের অমুসলিম ছাত্রীদের প্রার্থনার জন্য আলাদা একটি প্রার্থনা কক্ষ উদ্বোধন করা করেছে হল প্রশাসন। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে প্রার্থনা কক্ষটি উদ্বোধন করেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা। এসময় হলটির বিভিন্ন ধর্মের শিক্ষার্থী,  আবাসিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। 

এসময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, আজকে রোকেয়া হল পরিবারের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। কারণ আমরা সনাতনী ধর্মাবলম্বীদের  বহু আকাঙ্ক্ষিত এই প্রার্থনা কক্ষটি উদ্বোধন করতে পেরেছি। এই প্রার্থনা কক্ষটি উদ্বোধনের ফলে এখানে সম্প্রীতির একটি বার্তা দেয়। ধর্মনিরপেক্ষতার একটি ইঙ্গিত দেয়। এতে করে হলে অবস্থিত সকল ধর্মের ছাত্রীদের ধর্ম পালনের পূর্ণাঙ্গ সুযোগ তৈরি হয়েছে। 

প্রার্থনা কক্ষটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরে বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন হলটির সনাতন ধর্মাবলম্বী ছাত্রীরা। তারা মনে করছেন এই প্রার্থনা কক্ষ চালু হওয়ার ফলে একদিকে তারা যেমন ধর্ম পালনের সুযোগ পাবেন অন্যদিকে অসাম্প্রদায়িক চেতনাকেও তারা মনেপ্রাণে লালন করতে পারবেন। 

আরও পড়ুন: ‘গত দুই দশকে এমন নারী বিদ্বেষী চলচ্চিত্র দেখিনি’

এসময় প্রার্থনা কক্ষটি বরাদ্দ দেওয়া ও উদ্বোধনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আরো বক্তব্য দেন হলটির সিনিয়র আবাসিক শিক্ষক নমিতা মণ্ডল, রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি আতিকা বিনতে হোসেন ও সাধারণ সম্পাদক অন্তরা দাস পৃথা। 

এর আগে, অমুসলিম মেয়েদের প্রার্থনা কক্ষের জন্য ২০১৯ সালে ২৭ সেপ্টেম্বর উপাচার্য বরাবর প্রথম দাবি উত্থাপন করা হয়। এর পরে দ্বিতীয় বারের মতো চলতি বছরের জানুয়ারিতে সবগুলো ছাত্রী হলে প্রার্থনা কক্ষের আবেদন জানালে এ বিষয়ে উদ্যোগ নিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

এরই অংশ হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে গত ১৮ এপ্রিল এবং শামসুন নাহার হলে গত ৫ জুন প্রার্থনা কক্ষ উদ্বোধন করা হয়। এদিকে কবি সুফিয়া কামাল হলে আগামী ৩১ জুলাই প্রার্থনা কক্ষটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে। এছাড়াও বাংলাদেশ-কুয়েতমৈত্রী হলে আলাদা কক্ষের সংকট থাকায় নতুন করে প্রার্থনা কক্ষের নির্মাণ কাজ চলমান রয়েছে। শীঘ্রই নির্মাণ কাজ শেষে এটিও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।


সর্বশেষ সংবাদ