প্রস্তুতি সম্পন্ন, ভর্তিচ্ছুদের জন্য রাবি প্রশাসনের কয়েক দফা নির্দেশনা

রাবি
রাবি   © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত লক্ষাধিক শিক্ষার্থী ও অভিভাবকে নিরাপত্তা, ভর্তি জালিয়াতি রোধ ও ক্যাম্পাসের সার্বিক শৃঙ্খলা রক্ষার্থে সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে।

শনিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি জালিয়াতি প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ

ভর্তি পরীক্ষায় সকল ধরনের জালিয়াতি প্রতিরোধের পাশাপাশি অসদুপায় অবলম্বনকারীদের বিষয়টি দেখভাল করবে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার ও প্রক্টরিয়াল টিম। অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি বিধানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ও শান্তি শৃঙ্খলা রক্ষা বাহিনী সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। 

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিশেষজ্ঞগণ কর্তৃক

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ফল প্রকাশ, বিষয় ও হল নির্বাচন, মাইগ্রেশনসহ সামগ্রিক প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন হবে। ফলে দ্রুত, স্বচ্ছ ও নির্ভুল ফল প্রকাশের পাশাপাশি জাল- জালিয়াতি ও কারসাজিপূর্ণ ঘটনা রোধ করা সম্ভব হবে। তাছাড়া ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জালিয়াত চক্রের অর্থের বিনিময়ে ভর্তির সুযোগ সংক্রান্ত প্রস্তাবে কাউকে কর্ণপাত না করার আহ্বান জানান প্রশাসন।

ক্যাম্পাসে থাকবে ১৫ স্তরের নিরাপত্তা

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ক্যাম্পাসে থাকবে ১৫ স্তরের নিরাপত্তা। কমিটি ও উপ - কমিটিসমূহ , ইউনিটভিত্তিক কমিটিসমূহ, পুলিশ প্রশাসন নিয়ন্ত্রিত আইন - শৃঙ্খলা বিষয়ক কমিটিসমূহ, র‍্যাব ও সকল গোয়েন্দা সংস্থা, পুলিশ, ট্রাফিক পুলিশ, প্রক্টর দপ্তর, ছাত্র - উপদেষ্টা দপ্তর, জনসংযোগ দপ্তর, আইসিটি সেন্টার, পরিবহণ দপ্তর, হল প্রশাসন, বিশ্ববিদ্যালয় পুলিশিং ফোরাম, স্কাউট ও বিএনসিসি, সেচ্ছাসেবী সংগঠন। যারা ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ক্যাম্পাসের ভিতরে এবং বাহিরে সার্বিক তৎপরতা অব্যাহত রাখবে।

ক্যাম্পাসে বাড়তি ভাড়া ও খাদ্যদ্রব্যের দাম নিলে ব্যবস্থা

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে যানবাহন ও দোকানদাররা প্রয়োজনীয় জিনিসপত্র ও খাদ্যের অতিরিক্ত মূল্য নিলে তৎক্ষণাৎ ব্যবস্থা নিবে প্রক্টরিয়াল টিম। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকরা কোনোরূপ হয়রানি ও প্রতারণামূলক কর্মকাণ্ডে শিকার হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ভর্তিচ্ছুদের জন্য নির্দেশনা

পরীক্ষা চলাকালে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নির্দেশনা অনুসারে প্রতিদিন পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষের প্রবেশ গেট খুলে দেয়া হবে। পরীক্ষা চলাকালে কোন ভর্তিচ্ছু পরীক্ষা কক্ষের বাইরে যেতে পারবে না এবং পরীক্ষার হলে মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরীযুক্ত অন্য কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। এছাড়া প্রত্যেক পরীক্ষার্থীকে প্রবেশপত্রের কয়েকটি করে কপি সঙ্গে আনতে হবে।

ভর্তিচ্ছু ও অভিভাবকদের জন্য বিশেষ ব্যবস্থা

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভর্তিচ্ছু ও অভিভাবকদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাসে ব্যবহারের জন্য ১২ টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। বিষয়টি প্রচারের জন্য ক্যাম্পাসের ১০ টি স্থানে সহজে দৃশ্যমান ব্যানার ও নির্দেশিকা থাকবে। এছাড়াও বিএনসিসি, রোভার স্কাউট, রোভারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ৯ টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে। পরীক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হল, জিমনেশিয়াম ও অন্যান্য স্থানে এবং নারী অভিভাবকদের অবস্থানের জন্য ছাত্রী জিমনেশিয়ামে সীমিত আকারে থাকার ব্যবস্থা করা হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে সকল ধরনের প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ থাকবে।

তাৎক্ষণিক বিশেষ চিকিৎসা সেবা

ভর্তি পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসা কেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। এমনকি সার্বক্ষণিকভাবে ৪ টি অ্যাম্বুলেন্স থাকবে। তাছাড়া কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত ২ সদস্যের একটি মেডিকেল টিম এবং ২ টি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে।

যানবাহন চলাচলে বিশেষ ব্যবস্থা

ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে যানবাহন চলাচলের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা চলাকালে সকাল ৮ টার পর ক্যাম্পাসে কোনো প্রকার ভারী যানবাহন প্রবেশ করতে পারবে না। তাছাড়া ব্যক্তিগত গাড়ি ও অন্যান্য যানবাহন কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে মেইন গেট দিয়ে বেরিয়ে যাবে হবে। কৃষি ও চারুকলা অনুষদে যাওয়ার ক্ষেত্রে মনুজান হল – বেগম খালেদা জিয়া হল- স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন— তুঁত বাগান সংলগ্ন রাস্তাটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীরা সকল রাস্তা ব্যবহার করতে পারবে। এছাড়াও , চারুকলা ও কৃষি অনুষদে যাবার জন্য শহর থেকে আসা পরীক্ষার্থীদের ভদ্রা গেট এবং কাটাখালীর দিক থেকে আসা পরীক্ষার্থীদের ফল গবেষণা ও বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসের পাশের রাস্তা ব্যবহারের অনুরোধ করা হয়েছে। সকাল ৮ টার পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনমুখী সংযোগ সড়কগুলোতে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল এবং অটোরিক্সাসহ কোনো প্রকার যানবাহন প্রবেশ করতে পারবে না। তবে পরীক্ষা সংক্রান্ত ও চিকিৎসার কাজে ব্যবহৃত গাড়িসমূহ এই নির্দেশের আওতামুক্ত থাকবে।

সম্মেলনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের সাথে আমাদের সকলের প্রাণপ্রিয় বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও মানসম্মান জড়িত। পরীক্ষা চলাকালে সকলের নিরাপত্তাসহ সার্বিক বিষয় সুষ্ঠুভাবে শেষ করা একটি চ্যালেঞ্জ। তাই এই বিশাল কর্মযজ্ঞ ভালোভাবে শেষ করতে সকলের সহযোগিতা একান্ত কাম্য। তাছাড়া ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আশা করি কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সফলভাবে এ মহাযজ্ঞ পারি দেয়া সম্ভব হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক তাকেন নূরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা- কর্মচারী ও বিভিন্ন প্রিন্ট ও মিডিয়া সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

২০২১-২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫-২৭ জুলাই। এ বছর এ, বি ও সি ইউনিটে মোট ১ লাখ ৭৮ হাজার ভর্তিচ্ছু অংশ গ্রহণ করবে। ৮০ টি বহুনির্বাচনি প্রশ্নোত্তরে নেয়া এ পরীক্ষার পূর্ণমান ১০০। ১ ঘণ্টা সময়সীমার এ ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৪০।


সর্বশেষ সংবাদ