ঢাবির আইবিএর সাবেক অধ্যাপক রহিম বক্স আর নেই

অবসরপ্রাপ্ত অধ্যাপক রহিম বক্স তালুকদা
অবসরপ্রাপ্ত অধ্যাপক রহিম বক্স তালুকদা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অবসরপ্রাপ্ত অধ্যাপক রহিম বক্স তালুকদার আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল সোমবার (১৬ মে) রাত ১টা ১৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)  এবং ইস্টার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর (ভিসি) ছিলেন।

তার ছোট ভাই মাহবুব তালুকদার বলেন, আজ মঙ্গলবার (১৭ মে) বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অধ্যাপক রহিমের প্রথম নামাজের জানাজা এবং বাদ আসর গুলশান আজাদ মসজিদে দ্বিতীয় নামাজের জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

অধ্যাপক রহিম বক্স তালুকদার-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক রহিম বক্স তালুকদার ছিলেন আইবিএর একজন স্বনামধন্য অধ্যাপক ও গবেষক। বাংলাদেশে ব্যবসায় প্রশাসন শিক্ষায় অন্যতম অগ্রদূত এই অধ্যাপকের দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে অনেক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি আইবিএ’র পরিচালকসহ বিভিন্ন পদে অত্যন্ত সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় এই গুণী অধ্যাপক ব্যবসায় প্রশাসন শিক্ষা প্রসার ও গবেষণায় অসামান্য অবদান রেখে গেছেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


সর্বশেষ সংবাদ