বিশ্ববিদ্যালয়ে দল-মতের ভিন্নতা থাকতে পারে: জাবি ভিসি

বিশ্ববিদ্যালয়ে দল-মতের ভিন্নতা থাকতে পারে বলে মন্তব্য করেন জাবি ভিসি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম। সোমবার (১৮ এপ্রিল) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত নবনিযুক্ত উপাচার্যকে দেয়া সংবর্ধনা সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হলো গণতান্ত্রিক ও মুক্তবুদ্ধির চর্চা এবং জ্ঞান অন্বেষণের তীর্থস্থান। এখানে দল ও মতের ভিন্নতা থাকতে পারে। তবে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহমর্মিতা প্রদর্শনে আমাদেরকে উচ্চ আসনে অবস্থান করতে হবে। জাতির বিবেক ও পথ প্রদর্শক হিসেবে আমাদেরকে উজ্জ্বল হতে হবে।

তিনি আরও বলেন, আসুন আমরা সকলে দল-মতের উর্ধ্বে উঠে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাকে বিশ্ব মানের পর্যায়ে এগিয়ে নেয়ার ব্রত গ্রহণ করি। তিনি হাতে হাত রেখে, কাঁধে কাঁধ মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও চলমান ভৌত অবকাঠামোগত উন্নয়নমূলক কার্যক্রম এগিয়ে নিতে অংশীজন হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিচালনায় তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরে বলেন, আমি যতোদিন এ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষীয় পদে অধিষ্ঠিত থাকবো, আমার দ্বারা কেউ ক্ষতিগ্রস্ত হবেন না। আমি মনে করি, সকলের জন্য এক-ই নীতির প্রয়োগ করলে এতে সংখ্যাগরিষ্ঠ মানুষ উপকার পায়। আমি এ জন্য নিয়ম-নীতি ও ন্যায় প্রতিষ্ঠার পক্ষপাতি। আমার কাছে সকলেই কাঙ্ক্ষিত আচরণ পাবেন এবং অন্যায় ও অনিয়ম আমরা সম্মিলিতভাবে প্রতিরোধ করবো।

আরও পড়ুন: ঢাকা কলেজ-ব্যবসায়ী সংঘর্ষের সূত্রপাত যে কারণে

এসময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে নবনিযুক্ত উপাচার্যকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুল্লা হেল কাফী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, সম্পাদক অধ্যাপক ড. মোতাহার হোসেন, ডেপুটি রেজিস্ট্রার আজীম উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ ও বিভিন্ন পেশাজীবী সংগঠন এবং জাবি শাখা ছাত্রলীগ নবনিযুক্ত উপাচার্যকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

এর আগে সকাল সাড়ে ৯ টায় নবনিযুক্ত উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে ভাষা শহিদের প্রতি, ১০টায় বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং সাড়ে ১০টায় জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। নবনিযুক্ত উপাচার্য বেলা ২ টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।


সর্বশেষ সংবাদ