হিমেলের নামে হচ্ছে বিজ্ঞানভবন, করা হবে স্মৃতিফলকও

শিক্ষার্থীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন
শিক্ষার্থীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ট্রাকচাপায় নিহত মাহমুদ হাবিব হিমেলের নামে নির্মাণাধীন একটি বিজ্ঞানভবনের নামকরণ করা হবে। সেই সঙ্গে হিমেলের স্মরণে একটি স্মৃতিফলক নির্মাণ করা হবে। বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে এই আশ্বাস দেন তিনি

এসময় শিক্ষার্থীরা উপাচার্যের কাছে হিমেল হত্যার বিচার, রাকসু নির্বাচনসহ আরও বেশকিছু দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- নিহত হিমেলের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান; আহত শিক্ষার্থীর ব্যয়ভার বহন করা; হিমেলের নামে নির্মাণাধীন বিজ্ঞানভবনের নামকরণ করা; রাস্তা মেরামত করে কনস্ট্রাকশনের কাজ শুরু করা।

আরও পড়ুন: ছেলেকে পাবো না, শিক্ষার্থীদের সব দাবি পূরণ করবো: রাবি ভিসি

সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা ও বহিরাগতের সম্পূর্ণ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা; কাজলা ও বিনোদপুর গেটে ফুটওভার ব্রিজ নির্মাণ করা; রাকসু নির্বাচন নিশ্চিত করা এবং বোটানিক্যাল গার্ডেনের ভেতরে রাস্তা মেরামত করে কাজ চালু করা।

শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় রবি ভিসি বলেন, নতুন বিজ্ঞানভবন হচ্ছে আমরা সেটাকে শহীদ হিমেল বিজ্ঞান ভবন নামে নামকরণ করবো। আর যে সড়কে সে মারা গেছে তার নামকরণও হিমেলের নামে হবে। আমি ৫০ বছর ধরে এই ক্যাম্পাসে আছি। তোমরা আছো ৪-৫ বছর ধরে। তাই, আমি তোমাদের সাথে রেখেই সব কাজ করব। এসময় চারুকলা অনুষদে যাতায়াতের রাস্তায় যে রেলক্রসিং সেটি নিয়েও বিশ্ববিদ্যালয় প্রশাসন ভাবছে বলে জানান উপাচার্য।

তিনি বলেন, নিরাপত্তা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে প্রক্টরের মাধ্যমে বহিরাগতদের ক্যাম্পাস থেকে উচ্ছেদ করা হবে। পাশাপাশি শিক্ষার্থীদেরও অনুরোধ করেন তারা যেন নেশা বা অন্যান্য অপরাধের সাথে জড়িতদের ক্যাম্পাসে প্রবেশ করতে না দেয়।

আরও পড়ুন: রাবি শিক্ষার্থী হিমেলের দাফন সম্পন্ন

আজীবন চিকিৎসা ভাতা পাবেন হিমেলের মা

রাবি উপাচার্য বলেন, আমরা হিমেলের মা এবং মামার সঙ্গে যোগাযোগ রাখছি। তার পরিবারের চিকিৎসা ও জীবন চলার জন্য যত অর্থ প্রয়োজন তা বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে। মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সাথে কথা বলে হিমেলের মায়ের একাউন্টে প্রতিমাসে যেন অন্তত ৩০-৩৫ হাজার টাকা জমা হয় সে ব্যবস্থা করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, হিমেলের পরিবারের কাছে ৫ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়েছে। নাটোরে তার নানার বাড়িতে গিয়ে চেক হস্তান্তর করেছি। ভুক্তভোগী পরিবারটিকে ধাপে ধাপে আরও সহযোগিতা করা হবে। হিমেলের মায়ের আজীবন চিকিৎসা খরচ বিশ্ববিদ্যালয় বহন করবে। এছাড়া আহত ছাত্রের চিকিৎসার সব খরচও বিশ্ববিদ্যালয় দেবে।


সর্বশেষ সংবাদ