রাবিতে হাসান আজিজুল হক চর্চা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে: ভিসি

চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠান
চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠান  © টিডিসি ফটো

দেশভাগ, মুক্তিযুদ্ধ ও মানবজীবনের টানাপোড়েন নিয়ে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের লেখাগুলো বরাবরই মানবহৃদয়কে ছুয়ে যায়। তিনি ছিলেন প্রান্তিক জনগণের অধিকার সচেতন এক সংগ্রামী লেখক। প্রখ্যাত এই কথাসাহিত্যিকের স্মৃতি বিশ্ববিদ্যালয়ে চির স্মরণীয় করতে হাসান আজিজুল হক চর্চা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

আজ সোমবার (২৭ ডিসেম্বর) বিকেলে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটির উদ্যোগে টিএসসিতে আয়োজিত এক চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

ঋত্মিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ড. এফ এম এ জাহিদের সভাপতিত্বে আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলাম।

সভায় নাট্যজন ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বলেন, হাসান আজিজুল হক ইচ্ছা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতে পারতেন কিন্তু তিনি রাবির সবুজ প্রকৃতিকেই বেছে নিয়েছিলেন। তার সাহিত্যের ভাষা অনেক বাস্তব। তিনি বয়সের সাথে সাথে বৃদ্ধ হননি, যুবকই ছিলেন। বাংলা সাহিত্যে হাসান আজিজুল হককে অস্বীকার করার কোনো উপায় নাই বলে জানান তিনি।

আলোচনা সভা শেষে চলচ্চিত্র প্রদর্শনীর অংশ হিসাবে হাসান আজিজুল হকের জীবন ও কর্ম নিয়ে ‘গল্পলোকের চিত্রকর’ নামে একটা প্রামাণ্যচিত্র ও হাসান আজিজুল হক অভিনীত ‘দ্যা মিটিং’ নামে একটা চলচ্চিত্রের প্রদর্শনী করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ