৬৪০ দিন পর জনসম্মুখে জাবি ভিসি (ভিডিও)

জনসম্মুখে জাবি ভিসি
জনসম্মুখে জাবি ভিসি  © টিডিসি ফটো

করোনার অজুহাত দেখিয়ে দীর্ঘ ৬৪০ দিন ছিলেন গৃহবন্দী। এসময়ে দাপ্তরিক কাজে সশরীরে উপস্থিত ছিলেন না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

অবশেষে জনসম্মুখে আসলেন তিনি। আজ বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ বাক্য পাঠ অনুষ্ঠানে কেন্দ্রীয় খেলার মাঠে উপস্থিত ছিলেন তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত থেকে এই শপথ বাক্যে পাঠ করেন।

আরও পড়ুন: করোনার অজুহাতে এখনো গৃহবন্দী জাবি উপাচার্য, ৬০৬ দিন দপ্তরে অনুপস্থিত

এই অনুষ্ঠানে অংশ নিয়ে অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আজকের এই শপথ গ্রহণ অনুষ্ঠান ঐতিহাসিক একটি অনুষ্ঠান। আজ একশো বছর বেঁচে থাকলে আমরা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পেতাম। কিন্তু ৫০ বছরে তিনি আমদের দিয়ে গেছেন এই জাতির জন্য নির্দ্দিষ্ট ভূখন্ড এবং লাল-সবুজের পতাকা। আর আমরা পেয়েছি রাষ্ট্র, যেখানে বাঙালি ধর্ম নিরপেক্ষ-অসম্প্রদায়িক একটি চেতনা থেকে একত্রিত থাকবে সবার সাথে।

“যেখানে গণতন্ত্রের চর্চা করবে, সমাজতন্ত্রের প্রত্যাশা করবে এবং আগামী জাতীয়তাবাদের জন্য চেষ্টা করবে। যদিও আমরা এখন বাঙালি জাতীয়তাবাদের পাশাপাশি যেসকল জাতি আমাদের কাছে আছেন প্রত্যেকের জন্য ভাবি। তাদেরও জাতীয় অস্থিত্বকে আমাদের স্বীকার করতে হবে।”

তিনি আরও বরেন, আমরা এখন একটা নতুন সমেয় এসে দাঁড়িয়েছি। একশো বছর, ৫০ বছর কিন্তু তার চেয়েও বড় হল কোভিড-১৯ এর যে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল বাংলাদেশসহ  সারাবিশ্বে। হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছিল। তবে আমাদের দেশে তুলনামূলকভাবে কম মৃত্যুবরণ করেছে। কিন্তু বড় বড় রাষ্ট্রে এই মৃত্যু থামাতে পারেনি। লক্ষ লক্ষ মানুষ মারা গেছে এবং কোটি কোটি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে।


সর্বশেষ সংবাদ