কেনাকাটায় অনিয়মের অভিযোগে জাবির ভিসিবিরোধী শিক্ষক বরখাস্ত

অধ্যাপক খবির ও জাবির লোগো
অধ্যাপক খবির ও জাবির লোগো  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিনকে বিজ্ঞান কারখানার কেনাকাটায় অনিয়মের অভিযোগে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

অধ্যাপক খবির উদ্দিন বিশ্ববিদ্যালয়ের পানি গবেষণা কেন্দ্রের পরিচালক ও ভিসিবিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

গতকাল বুধবার (৮ ডিসেম্বর)  বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্ব করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সিন্ডিকেটের এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কারখানায় কেনাকাটায় অনিয়মের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে অধিকতর তদন্তের জন্য ভিসির নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট স্ট্রাকচারড্ কমিটি (অধিকতর তদন্ত কমিটি) গঠন করা হয়েছে। নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজকে এই কমিটির সদস্য সচিব করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের বিষয়ে অধ্যাপক খবির উদ্দিন বলেন, যেহেতু একটি তদন্ত কমিটি হয়েছে। তদন্তের স্বার্থে আমি কোনো মন্তব্য করতে চাই না।

তথ্য মতে, ২০১৯ সালে অধিকতর উন্নয়ন প্রকল্পে জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে গড়ে ওঠা দুর্নীতিবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অধ্যাপক খবির।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র জানায়, সেসময় ভিসিবিরোধী আন্দোলনে ভূমিকা পালন করার জন্য ব্যক্তিগত আক্রোশের কারণে অধ্যাপক খবিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ