ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে মানববন্ধন

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে সিলেটে মানববন্ধন
ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে সিলেটে মানববন্ধন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে সিলেটে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচির পালিত হয়। সিলেট বিভাগের এইচএসসি-২০১৯ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধন কর্মসূচিতে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ প্রত্যাশী সিলেট বিভাগের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বক্তারা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ করে দেয়ার আহবান জানান।

তাহমিনা আক্তার মুন্নি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আজ আমরা এ শহীদ মিনারে দাঁড়িয়েছি। দক্ষিণ এশিয়ার সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যতম। বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে একাধিকবার ভর্তি পরীক্ষার সুযোগ থাকলেও এ প্রাচীন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়নি। আমরা আমাদের সেশন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চাই।

তিনি বলেন, এইচএসসি শেষ করা দেশের প্রায় প্রতিটি শিক্ষার্থীর একটি স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। প্রথমবার কোনভাবে যদি সে স্বপ্ন ভেঙে যায় তাহলে এখানে আর দ্বিতীয়বার চেষ্টা করাও কোন সুযোগ নেই। এটা হতে পারে না। আজকের মানববন্ধনের মাধ্যমে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করতে চাচ্ছি।

আবু বকর সিদ্দিক নামে এক শিক্ষার্থী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার ছিল না বিষয়টি এমন নয়। ২০১৪ সালের আগে এটি চালু ছিল। কিন্তু আমরা জানি না, কর্তৃপক্ষ কোন সুবিধার বিবেচনা করে এটি বন্ধ করে দিয়েছে। দেশের প্রায় অধিকাংশ শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার পড়ার স্বপ্ন থাকে। কর্তৃপক্ষকে অনুরোধ করবো আগের নিয়মে যেন তারা ফিরে যায়। আমদের স্বপ্ন বাস্তবায়নের আরেকবার যেন তারা সুযোগ করে দেয়।

এদিকে এইচএসসি-২০১৯ ব্যাচের শিক্ষার্থীদের সমন্বয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবি জানিয়ে একটি গ্রুপ খুলেছেন। সেখানে তারা ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের যৌক্তিকতা তুলে ধরে মতামত জানাচ্ছেন।

গ্রুপের অ্যাডমিন ও সেকেন্ড টাইম প্রত্যাশীদের সমন্বয়ক এখতিয়ার আবিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একজন চাকরিপ্রার্থী যেখানে একাধিকবার তাদের স্বপ্ন ভঙ্গ হওয়ার পরেও আবার সুযোগ পান; সেখানে আমরা সবেমাত্র শুরু করেছি। ভর্তি পরীক্ষায় আমাদের প্রথমবার হয়তো বুঝতে ভুল হয়েছে। তাই বলে একবারেই সুযোগ বন্ধ করে দেওয়াটা অযৌক্তিক। আমরা ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চাই।


সর্বশেষ সংবাদ