উপাচার্য হিসেবে কেমব্রিজের অ্যালামনাই পেল দুই বিশ্ববিদ্যালয়

অধ্যাপক ড. সালেহ হাসান নকীব ও অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল
অধ্যাপক ড. সালেহ হাসান নকীব ও অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল  © সম্পাদিত

সম্প্রতি দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ হয়েছে। এ তালিকায় রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। রাবিতে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব এবং নোবিপ্রবিতে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল।

নিয়োগপ্রাপ্ত এ দুই উপাচার্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও গবেষণা ক্ষেত্রে রয়েছে তাদের নানান অর্জন।

রাবিতে উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক সালেহ হাসান নকীব রাজশাহী কলেজ থেকে ১৯৮৯ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৫ সালে স্নাতক এবং ১৯৯৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে ২০০৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন।

আরও পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড. সালেহ হাসান নকীব

গবেষণায় তাঁর প্রধান আগ্রহের বিষয় হলো সুপার কন্ডাকটিভিটি এবং কম্পিউটেশনাল ফিজিক্স। ১৯৯৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১১ সালে তিনি অধ্যাপক পদে উত্তীর্ণ হন। ২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ নিয়ে অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষক নির্বাচিত হয়েছিলেন। তিনি পদার্থবিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন।

এ ছাড়াও ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ পুরস্কারে ভূষিত হন। তিনি ২০২১ সালে দ্য ওয়ার্ল্ড অ্যাকাডেমি অব সায়েন্স টোয়াসের সদস্য হিসেবে পদ পেয়েছিল অধ্যাপক সালেহ হাসান নকীব। রাবির ইতিহাসে প্রথমবারের মতো কোনো অধ্যাপক হিসাবে তিনি এ সম্মানিত পদটি পেয়েছিলেন।   

আরও পড়ুন: নোবিপ্রবির নতুন ভিসি ঢাবি অধ্যাপক ইসমাইল

এদিকে নোবিপ্রবিতে উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০০১ সালে স্নাতক এবং ২০০২ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ২০১৬ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে লেকচার হিসেবে নিয়োগ পান। 


সর্বশেষ সংবাদ