রাবির নতুন ভিসি ড. সালেহ হাসান নকীব, কে এই অধ্যাপক?

রাবির নতুন ভিসি ড. সালেহ হাসান নকীব, কে এই অধ্যাপক?
রাবির নতুন ভিসি ড. সালেহ হাসান নকীব, কে এই অধ্যাপক?  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এই প্রজ্ঞাপনের মাধ্যমে তিনি বিশ্ববিদ্যালয়ের ২৫তম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন। 

অধ্যাপক সালেহ হাসান নকীব রাজশাহী কলেজ থেকে ১৯৮৯ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৫ সালে স্নাতক এবং ১৯৯৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে ২০০৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন।

গবেষণায় তাঁর প্রধান আগ্রহের বিষয় হলো সুপার কন্ডাকটিভিটি এবং কম্পিউটেশনাল ফিজিক্স। ১৯৯৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১১ সালে তিনি অধ্যাপক পদে উত্তীর্ণ হন। ২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ নিয়ে অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষক নির্বাচিত হয়েছিলেন। তিনি পদার্থবিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন।

এ ছাড়াও ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ পুরস্কারে ভূষিত হন। তিনি ২০২১ সালে দ্য ওয়ার্ল্ড অ্যাকাডেমি অব সায়েন্স টোয়াসের সদস্য হিসেবে পদ পেয়েছিল অধ্যাপক সালেহ হাসান নকীব। রাবির ইতিহাসে প্রথমবারের মতো কোনো অধ্যাপক হিসাবে তিনি এ সম্মানিত পদটি পেয়েছিলেন।

গত ১১ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম থেকে পদত্যাগ করেছিলেন অধ্যাপক সালেহ হাসান নকিব।

ফোরামের কার্যপদ্ধতি, চিন্তা ইত্যাদি কিছু কিছু বিষয়ে চিন্তাগত পার্থক্যের কারণেই তিনি পদত্যাগ করেন বলে উল্লেখ করেছিলেন। গত অন্তত ছয়-সাত বছর ফোরামের কোনো সভা, শোভাযাত্রা, সমাবেশ, মিছিল বা মানববন্ধনে অংশ নেওয়া থেকে বিরত ছিলেন বলেও উল্লেখ করেছিলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তিনি সবসময় শিক্ষার্থীদের পাশে ছিলেন। আন্দোলনও যোগদান করতে দেখা গিয়েছিল তাঁকে।


সর্বশেষ সংবাদ