জাবি থেকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নিতে সহস্রাধিক ছাত্র-জনতার ঢল

জাবি থেকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নিতে সহস্রাধিক ছাত্র-জনতার ঢল
জাবি থেকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নিতে সহস্রাধিক ছাত্র-জনতার ঢল  © টিডিসি ফটো

সরকারের পদত্যাগের দাবিতে চলমান অসহযোগ আন্দোলন সফল করতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের 'লং মার্চ টু ঢাকা' কর্মসূচিতে অংশ নিতে পায়ে হেটে রওনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার (৫ আগস্ট) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার পাদদেশ থেকে এ পদযাত্রা শুরু হয়।

পদযাত্রায় বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থীসহ পার্শ্ববর্তী সাভার ও আশুলিয়া এলাকার প্রায় ৫ হাজার মানুষ যোগ দিয়েছে। পদযাত্রাটি এখন সাভারের নিউ মার্কেট এলাকায় অবস্থান করছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শত বাধাবিপত্তি সত্ত্বেও সাভারের বিভিন্ন অলিগলি থেকে হাজার হাজার মানুষকে এ পদযাত্রায় অংশগ্রহণ করতে দেখা গেছে।

এদিকে দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে আশেপাশের এলাকার প্রায় ১ হাজার শ্রমিক পদযাত্রায় যোগ দেয়ার জন্য সাভারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

আন্দোলনকারীদের সাথে কথা বলে জানা যায়, তারা যেকোনো মূল্যে ঢাকার গাবতলী পর্যন্ত যেতে দৃঢ় প্রতিজ্ঞ। তারপর সেখান থেকে তারা সম্মিলিতভাবে রাজধানীর উদ্দেশ্য যাত্রা শুরু করবে।

এদিকে আন্দোলনকারীদের ঠেকাতে সাভারের পাকিজা এলাকায় পুলিশের শক্ত অবস্থান লক্ষ্য করা গেছে। বিভিন্ন ছোটখাটো জমায়েত লক্ষ্য করে পুলিশকে গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করতে দেখা গেছে।

এর আগে গতকাল (৪ আগস্ট) বিকেলে দুইদিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছিল কোটা সংস্কার আন্দোলন ঘিরে গড়ে ওঠা এই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী-সোমবার (৫ আগস্ট) নারী ও শ্রমিক সমাবেশ এবং মঙ্গলবার (৬ আগস্ট) লং মার্চ টু ঢাকা কর্মসূচি পালন করার কথা ছিল শিক্ষার্থীদের। তবে লং মার্চ টু ঢাকা মঙ্গলবারের (৬ আগস্ট) পরিবর্তে আজ সোমবার (৫ আগস্ট) করা হয়েছে।

এর আগের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারের পদত্যাগের দাবিতে চলমান অসহযোগ আন্দোলন সফল করার লক্ষ্যে আজ সোমবার সারাদেশে শহীদদের স্মরণে শহীদ হওয়ার স্থানসমূহে শহীদ স্মৃতিফলক উন্মোচন করা হবে। এদিন বেলা ১১টায় শাহবাগে শ্রমিক সমাবেশ এবং বিকেল ৫টায় শাহবাগে নারী সমাবেশ হবে। এছাড়া সারাদেশে বিক্ষোভ ও গণঅবস্থান কর্মসূচি করবেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ