জাবিতে শহীদ ছাত্র-জনতার স্মৃতি স্মরণে ‘শহীদ স্মৃতিস্তম্ভ’ স্থাপন

  © সংগৃহীত

শনিবার (২০ জুলাই) কোটা সংস্কার আন্দোলনে শহীদ ছাত্র-জনতার স্মৃতি স্মরণে ‘শহীদ স্মৃতিস্তম্ভ’ স্থাপন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখার অন্যতম সমন্বয়ক আরিফ সোহেল বিষয়টি নিশ্চিত করেছেন।

জানতে চাইলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখার অন্যতম সমন্বয়ক আরিফ সোহেল গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশের প্রথম বৈষম্যবিরোধী শহীদ মিনার গড়েছে অবরুদ্ধ জাহাঙ্গীরনগর। পুলিশ, র‍্যাব, বিজিবি, সেনাবাহিনীর বুট আর সাঁজোয়া যান এড়িয়ে অতি তাড়াহুড়ায়, সন্তর্পণে শ্রদ্ধার এই নিবেদন! ইতিহাসে এই আত্মত্যাগ লিখে রাখার কাজে জাহাঙ্গীরনগর অগ্রগামী হয়ে রইলো।’

তবে আন্দোলনের বিষয়ে তিনি বলেন, ‘শান্তিপূর্ণ একটি আন্দোলনে সারাদেশে ছাত্র-জনতার ওপর হামলা করে শহীদ করা হয়েছে। অথচ তাদেরকে শাস্তির আওতায় না এনে সাধারণ মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে। যতক্ষণ পর্যন্ত হত্যা ও হামলাকারীদের বিচারের আওতায় আনা না হচ্ছে, আমরা এ আন্দোলন চালিয়ে যাব।’

উল্লেখ্য কোটা সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর উপাচার্যের বাসভবনে শাখা ছাত্রলীগসহ বহিরাগতরা সশস্ত্র হামলা করে। এরপর থেকে ক্যাম্পাস ছেড়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনার পর শাখা ছাত্রলীগের সভাপতি-সম্পাদকসহ কয়েকটি হলের ‘পলিটিক্যাল ব্লকে’র রুম ভাঙচুর করা হয়।

পরদিন হল বন্ধের সিদ্ধান্ত নিলে প্রশাসনিক ভবনে উপাচার্যসহ অন্যান্য শিক্ষকদের অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে শিক্ষার্থীদের ওপর হামলা করে পুলিশ। এরপর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রশাসন শূন্য।

গত কয়েকদিন সরেজমিন দেখা যায়, উপাচার্য, উপ-উপাচার্যসহ ঊর্ধ্বতনরা আসছেন না অফিসে। এদিকে কর্মবিরতিতে আছেন কর্মকর্তা-কর্মচারীরা। তবে রেজিস্ট্রার কার্যালয় থেকে কিছু কর্মচারীকে ফাইল নিয়ে বের হতে দেখা যায়। 


সর্বশেষ সংবাদ