বর্ষা বরণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

বর্ষাকে বরণ করে নিল ঢাকা বিশ্ববিদ্যালয়
বর্ষাকে বরণ করে নিল ঢাকা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঋতুচক্রের পালাবদলে আবারও ফিরেছে আষাঢ় মাস। আষাঢ়ের প্রথম দিন আজ। বর্ষা উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে প্রতিবছরের মতো এবারো বর্ষাকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় আয়োজন করা হয়েছে বর্ষা উৎসব। উদীচীর ঢাকা মহানগরের আয়োজনে বাংলা একাডেমির নজরুল মঞ্চেও থাকছে বর্ষা উৎসব। নাচ, গান, আবৃত্তি, বর্ষাকথন থাকবে উভয় আয়োজনে।

শনিবার (১৫ জুন) সকালে মেঘমল্লার রাগে বাঁশির মনোমুগ্ধকর ধ্বনিতে শুরু হয় অনুষ্ঠান। প্রকৃতি সুরক্ষা দিতে এমন আয়োজনের বিকল্প নেই বলছেন আয়োজকরা। সত্যেন সেন শিল্পী গোষ্ঠী এবং বর্ষা উৎযাপন পরিষদের উদ্যোগে ১৬ বারের মতো বকুলতলায় এই আয়োজন। 

গ্রীষ্মের প্রবল খরতাপে প্রকৃতি যখন দগ্ধ, মৃতপ্রায় তখনই সঞ্জীবনী সুধারস নিয়ে হাজির হয় বর্ষা ঋতু। রূপময় ও চির যৌবনা বর্ষাকে স্বাগত জানাতে চারুকলার বকুলতলায় বসেছে এই বর্ষা বন্দনা উৎসব। সমবেত গান, একক আবৃত্তি, সংগীত ও কথামালায় অংশ নেন বিশিষ্ট শিল্পী ও বরেণ্য ব্যক্তিত্বরা।  

বাংলার ঋতু বৈচিত্র্যের সাথে একাত্ম হয়ে বর্ষাকে বরণ করে নিতে শিশু কিশোর, তরুণ তরুণীসহ বিভিন্ন বয়েসী মানুষ সকাল থেকে ছুটে আসেন চারুকলায়। এমন উৎসবের মাধ্যমে মানুষ প্রকৃতিকে ভালবাসতে শিখবে বলে মনে করেন আগতরা। বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে এই উৎসব এক ধরনের আন্দোলন বলেও জানান আয়োজকরা। এর মাধ্যমে মানুষের মাঝে প্রকৃতিকে সুরক্ষা দেয়ার সচেতনতা গড়ে উঠবে।

কবিতা, গল্প, গানে বর্ষা তার স্বতন্ত্র বৈশিষ্ট্যে বারবার প্রতিভাত হয়েছে। এই ঋতুতেই ফোটে কদম, কামিনি, কেয়া, বেলী, হাসনাহেনা ও গন্ধরাজ।পত্র-পুষ্প-বৃক্ষে, পত্র-পল্লবে নতুন প্রাণের সঞ্চার করবে বর্ষা। প্রকৃতির এই রূপ বদল সবাইকে জানান দেবে, বর্ষা সমাগত।


সর্বশেষ সংবাদ