‘বিসিএস ভাইভা’ নয়, অপারেশন এখন বেশি জরুরি ঢাবি ছাত্র আকতারের

আকতার আলী ও ঢাবির লোগো
আকতার আলী ও ঢাবির লোগো  © সংগৃহীত

আগামী ৮ মে থেকে শুরু হবে ৪৪তম বিসিএসের ভাইভা। এই ভাইভায় অংশ নেওয়ার কথা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের মেধাবী শিক্ষার্থী মো.আকতার আলীর। তবে যখন ভাইভা শুরু হবে তখন আকতারকে থাকতে হবে ডায়ালাইসিসের রুমে অথবা অপারেশন থিয়েটারে।

ঢাবির সার্জেন্ট জহুরুল হক হলের মেধাবী এই শিক্ষার্থীর বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায়। আকতারের দুটি কিডনিই নষ্ট। ডায়ালাইসিস করাতে হয় নিয়মিত। দ্রুত কিডনি ট্রান্সপ্ল্যান্ট করানো না গেলে বাঁচানো যাবে না তাকে। বর্তমানে রাজধানীর শ্যামলী এলাকার সিকেডি হাসপাতালে ডায়ালাইসিস হচ্ছে আকতারের। হাসপাতালের পাশেই একটি বাসায় ভাড়া থেকে ডায়ালাইসিস করানো হচ্ছে। 

বেশ কিছুদিন আগে আকতার শারীরিক দুর্বলতার কারণে ডাক্তারের শরণাপন্ন হলে তার শরীরে হিমোগ্লোবিন ঘাটতি ধরা পড়ে। সেই তার আকস্মিক অসুস্থতার শুরু। পরবর্তীতে মেডিকেল চেকআপের পর তার দুটি কিডনি নষ্ট বলে জানানো হয়। দীর্ঘদিন ধরে সে বেঁচে আছে ডায়ালাইসিসের সাহায্যে। 

ডাক্তার জানান, তাকে বাঁচিয়ে রাখতে দ্রুত সময়ের মধ্যে কিডনি ট্রান্সপ্লান্ট প্রয়োজন। আকতারের মা একটি কিডনি দানে সম্মত হয়েছেন, তবে কিছু জটিলতার কারণে মায়ের কিডনি নেওয়া সম্ভব হচ্ছে না। এই অবস্থায় আকতারকে ভারতে নিয়ে কিডনি ট্রান্সপ্ল্যান্ট করাতে হবে। তাতে সব মিলিয়ে খরচ পড়বে ৩৫ থেকে ৪০ লাখ টাকা। ইতোমধ্যে বন্ধু, সহপাঠী ও বড় ভাইরা মিলে চিকিৎসার জন্য আর্থিক সহায়তা করেছেন। তবে এখনো ১০ থেকে ১২ লাখ টাকার প্রয়োজন।

ঢাবির জহুরুল হক হলের হলের শিক্ষার্থী শফিউল ইসলাম জানান, অত্যন্ত মেধাবী আকতার। ৪৪তম বিসিএসের ভাইভা দেবে সে। এছাড়া ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষাতেও অংশগ্রহণ করেছে। এমন একজন মেধাবীকে আমরা কিছুতেই হারাতে দিতে চাই না। সমাজের বিত্তবানদের আকতারের সহযোগিতায় এগিয়ে আসার আহবান জানান তিনি।

আকতারকে সহযোগিতার মাধ্যমঃ
বিকাশ/নগদ/রকেট: 01521111046 ( শফিউল আলম, সার্জেন্ট জহুরুল হক); নগদ/রকেট 01707979439 (মজিবুল ইসলাম, হাজী মুহাম্মদ মহসিন হল)।
আকতারের ব্যক্তিগত হিসাব নং: 1261050273342 
Md. Aktar Ali
Dutch Bangla Bank
DBBL Swift Code: DBBLBDDH105
Routing No: 090261338
Elephant Road Branch.


সর্বশেষ সংবাদ