ঢাবি ছাত্রদের ওপর হামলা ফৌজদারি অপরাধ: আসিফ নজরুল

মানববন্ধনে বক্তব্য রাখছেন ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড.আসিফ নজরুল।
মানববন্ধনে বক্তব্য রাখছেন ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড.আসিফ নজরুল।  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুর ১২টায় ঢাবির আইন অনুষদের সামনে এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড.আসিফ নজরুল। তিনি বলেন, আপনারা দেখেছেন সাধারণ শিক্ষার্থীরা রমজান উপলক্ষে মসজিদে আলোচনার পোস্টারে কোনো ধরনের রাজনৈতিক কিছু ছিল না। রোজার মাসে কীভাবে আল্লাহর নৈকট্য লাভ করা যায় সেজন্য তারা একটি প্রোগ্রামের আয়োজন করেছিল, সেখানে এই হামলা করা হয়েছে।

এই হামলাকে ফৌজদারি অপরাধ আখ্যা দিয়ে তিনি বলেন, শাহবাগ থানা ছাত্রলীগের নেতাকর্মীরা যে হামলা চালিয়েছে সেটা বাংলাদেশের ফৌজদারি আইন অনুযায়ী জঘন্য অপরাধ। ছাত্রলীগ থেকে হামলাকারী নেতাকর্মীদের বহিষ্কারের জন্য এ সময় ছাত্রলীগের শীর্ষ নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

29ee1c11-fc9f-4a93-b561-a116d6aea997 ঢাবি ছাত্রদের ওপর হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাবি প্রশাসনের সমালোচনা করে আসিফ নজরুল বলেন, ঢাবি কর্তৃপক্ষের কাছে জানতে চাই যে, বহিরাগত ছেলেরা যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মেরে যায়, আপনাদের কি কোনো দায় দায়িত্ব নেই? এ ঘটনায় আইন শৃঙ্খলা বাহিনীরও দায়িত্ব রয়েছে।

আরও পড়ুন: মসজিদে রোজা নিয়ে আলোচনা, ঢাবি ছাত্রদের ওপর ছাত্রলীগের হামলা

‘‘আজকে আমাদের যে ছেলেগুলোকে মারা হচ্ছে, তাদেরকে শিবির ট্যাগ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এই রাজনীতি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে নতুন না। যাকে মারবে সেই শিবির। যে কোনো অন্যায় করবে, যে কোনো অপরাধ করবে সবকিছু ঢাকা হয় শিবির ট্যাগ দিয়ে।’’

সরকার ও ছাত্রলীগের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের যদি এতো শিবির ভীতি থাকে তবে শিবিরকে আইন করে নিষিদ্ধ করেন না কেন? একটা সংগঠনকে নিষিদ্ধ করেন নাই, সেই সংগঠন যদি কেউ করেও তাকে মারতে পারেন না। আবার কেউ সেই সংগঠন করে এই ধারণা করে, এই মিথ্যা অভিযোগ দিয়েও মারতে পারেন না আপনারা।

আমি খবর নিয়েছি যাদের মারা হয়েছে তারা শুধু শিবির কেন কোনো রাজনৈতিক সংগঠনের সঙ্গে জড়িত না উল্লেখ করে ঢাবির আইন বিভাগের এই অধ্যাপক বলেন, এই অবস্থায় আমি মনে করি তাদের শিবির করে এই অভিযোগে মারা হয় নাই, তাদের মারা হয়েছে ইসলামি মাহফিল করার জন্য। বাংলাদেশের মুসলমান ধর্মীয় সমাবেশ করতে গিয়ে মার খাবে, এটার জন্য আমরা বাংলাদেশ স্বাধীন করেছিলাম?

f62c0024-0bc3-470c-bfae-87f7d341f814 মানববন্ধনে শিক্ষার্থীরা

মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের বক্তব্যে হামলাকারী তীব্র নিন্দা জানিয়ে অপরাধীদের চিহ্নিত করে বিচারের দাবি জানান। হামলার প্রতিবাদে উপাচার্যকে স্মারকলিপি প্রদানের কথাও রয়েছে তাদের।

এর আগে ছাত্রলীগের এই হামলার তীব্র সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড আইডিতে স্ট্যাটাস দেন অধ্যাপক ড.আসিফ নজরুল। সেখানে তিনি একই বিষয়ে আলোকপাত করেন।

প্রসঙ্গত, বুধবার (১৩ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বঙ্গবন্ধু টাওয়ারের মসজিদে রোজা নিয়ে আলোচনার জেরে ‘শিবির আখ্যা’ দিয়ে ঢাবি ছাত্রদের ওপর হামলা করে ছাত্রলীগের একদল নেতাকর্মী। এতে আইন বিভাগের ৫ ছাত্র গুরুতর আহত হন।  বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের বাসভবন বঙ্গবন্ধু টাওয়ারের গেটের সামনে শিক্ষার্থীদের ওপর এই হামলা করেন।

137938_156 মসজিদে রোজা নিয়ে আলোচনার জেরে বুধবার দুপুরে ঢাবি ছাত্রদের ওপর হামলা হয়

ভুক্তভোগীরা অভিযোগ করেন, শাহবাগ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তাওহীদুল সুজন এসে তাদেরকে হুমকি ধামকি দেন এবং সুজনের নেতৃত্বেই বের হয়ে যাওয়ার সময় ভবনের মূল ফটকের সামনে থেকে প্রায় ৪৫-৫০ জন তাদের ওপর হামলা করে এবং পরে বাইক নিয়ে চলে যায়।


সর্বশেষ সংবাদ