দেশ-বিদেশ ঘুরে নতুন শিক্ষাক্রম নিয়ে আসা হয়েছে: চবি উপাচার্য

চবি উপাচার্য
চবি উপাচার্য  © টিডিসি ফটো

প্রধানমন্ত্রী অনেক গবেষণা করে এবং শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী দেশ বিদেশ ঘুরে এই কারিকুলাম নিয়ে এসেছেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ড. শিরীন আখতার। সোমবার (১ জানুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এণ্ড কলেজে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রদত্ত বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠান ‘বই উৎসবে’ নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি এই মন্তব্য করেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী একটি সৃজনশীল, জ্ঞান ভিত্তিক শিক্ষাব্যবস্থা চাচ্ছেন। এই কারিকুলাম সৃষ্টি হয়েছে পৃথিবীর সাথে তাল মিলিয়ে। প্রথম প্রথম একটা জিনিস এলে অনেক অসুবিধা হয় কিন্তু আসতে আসতে তা স্বাভাবিক হয়ে যায়, আমরা গ্রহণ করি।  তাই শিক্ষার্থীদের বলতে চাই তোমরা ভয় পাবে না। তোমাদের শিক্ষিকেরা তোমাদের যথাযথ ভাবে পড়া বুঝিয়ে দিবেন। 

আরও পড়ুন: প্রাথমিক বিদ্যালয়ের পর মাদ্রাসার ছুটিও বাড়ছে

তিনি আরও বলেন, আমরা যখন ছোটবেলায় বই পেতাম তখন বইয়ের ঘ্রাণ নিতাম। তারপর তা বাধাই করে যত্নে রাখতাম। বই নিয়ে দারুণ আবেগ ছিলো। কিন্তু সব বই একসাথে পেতাম না। বঙ্গবন্ধুকন্যা ক্ষমতায় আসার পর তিনি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দিয়েছেন। বছরের প্রথম দিনে সব শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ ইতিহাসে একটি বিরল ঘটনা। 

চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাসিমা পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি প্রফেসর ড. দানেশ মিয়া, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম মোস্তফা সরকার। 

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ করে অনুষ্ঠানের সুচনা হয়। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। বই উৎসব শেষে কৃতি শিক্ষার্থীদের পুরস্কার তোলে দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ