ঢাবি, রাবি, চবিতে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন

র‍্যালি
র‍্যালি  © টিডিসি ফটো

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আরবি বিভাগ। সোমবার (১৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়গুলোতে অনুষ্ঠিত হয় সেমিনার। 

ঢাবিতে আরবি বিভাগ এবং সেন্টার ফর অ্যারাবিক টিচিং, ট্রেইনিং এন্ড রিসার্চ-এর উদ্যোগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। বিভাগের শিক্ষকসহ শতাধিক  শিক্ষার্থীর অংশগ্রহণে র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের আর.সি. মজুমদার অডিটোরিয়ামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেন্টারের পরিচালক অধ্যাপক ড. আব্দুল কাদিরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে  ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির। 

আরও পড়ুন: ছাত্র ইউনিয়নের ওপর ছাত্রলীগের হামলার বিচার দাবি

রাবিতে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসিসি) আরবি বিভাগের উদ্যোগে এক সেমিনারের আয়োজন করা হয়। এছাড়াও, শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টিএসসিসির সামনে এসে তা শেষ হয়। এতে আরবি বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসেন। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন আরবি বিভাগের অধ্যাপক মো. নিজাম উদ্দীন, অধ্যাপক মো. সেতাউর রহমান ও সহযোগী অধ্যাপক মো. মনিরুজ্জামান।

চবিতে কলা অনুষদের সামনে থেকে র‍্যালির মাধ্যমে দিবসটির উদযাপন শুরু হয়। বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহ এর নেতৃত্বে এতে অংশ নেন বিভাগের শতাধিক শিক্ষার্থী। ক্যাম্পাস প্রদক্ষিণের পর র‌্যালিটি বিভাগে এসে মিলিত হয়। এ সময় উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. আ.স.ম. আব্দুল মান্নান চৌধুরী, অধ্যাপক ড. নূরুল ইসলাম, অধ্যাপক ড. মুহাম্মদ ফরিদুদ্দিন, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন, ড. মুহাম্মদ জুনাইদুল ইসলাম এবং ড. হুমায়ুন কবির। 


সর্বশেষ সংবাদ