বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে জাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)  © টিডিসি ফটো

সামান্য বৃষ্টিতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিনতলা বিশিষ্ট কেন্দ্রীয় গ্রন্থাগারের ছাদ চুইয়ে সরাসরি দ্বিতীয়তলায় পানি পড়ে। ফলে পড়ালেখায় ব্যাঘাত ঘটছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। 

শিক্ষার্থীদের অভিযোগ, মাসের পর মাস ধরে এই সমস্যা থাকলেও গ্রন্থাগার কর্তৃপক্ষকে জানিয়েও কোনো প্রতিকার পাওয়া যায়নি। ইদানীং ছাদ খসে কিছু পলেস্তারা পড়ছে বলেও জানান গ্রন্থাগারে নিয়মিত পড়তে আসা কয়েকজন শিক্ষার্থী। 

নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে একজন জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের আরিফুল ইসলাম বলেন, ‘ছাদ চুইয়ে পানি পড়ার সমস্যা লাইব্রেরিতে নতুন না। এই সমস্যার জন্য কয়েকটি ডেস্ক'র সমস্যা হচ্ছে। আবার পানি পড়ার শব্দে পড়াশোনায়ও ব্যাঘাত ঘটছে।’

আরও পড়ুন: খুবি শিক্ষকদের বহনকারী বাসে অবরোধ সমর্থকদের হামলা-ভাঙচুর, আহত-২

গ্রন্থাগারে নিয়মিত আসা আরেক শিক্ষার্থী নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আদনান করিম বলেন, ‘ইতিমধ্যে কয়েকবার কর্তৃপক্ষকে জানানো হয়েছে, তারা কথা কানেই নিচ্ছে না। লাইব্রেরীর কর্মকর্তা কিংবা কর্মচারীদের পুরো লাইব্রেরিতে কি হচ্ছে সে বিষয়ে তারা অবগত না। যতদূর জানি, তাদের কাজের দায়িত্ব ভাগ করে দেওয়া আছে। তবুও সমস্যার সমাধান হচ্ছে না। ছোট ছোট কাজ করতেও তারা গড়িমসি করে। শিক্ষার্থীদের জন্যই লাইব্রেরি আর শিক্ষার্থীদের সার্ভিস দেওয়ার জন্যই তারা নিয়োজিত; অথচ এসবে তাদের ভ্রুক্ষেপ নেই।’ অতি দ্রুত ছাদ চুইয়ে পলেস্তারা-পানি কিংবা ওয়াশরুম সমস্যার সমাধানের দাবি জানান এই শিক্ষার্থী। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পরিচালক অধ্যাপক শামীম কায়সার বলেন, ‘বিষয়টি আমি আজই লাইব্রেরিতে গিয়ে পর্যবেক্ষণ করে এসেছি। ছাদের উপরে একটা বটগাছ আছে। সেটারও ছবি তুলে নিয়ে এসেছি। এটা নিয়ে ইতিমধ্যে ট্রেজারার মহোদয়সহ কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। ফান্ডের ব্যাপারে তিনি আমাকে অভয় দিয়েছেন। ইঞ্জিনিয়ারদের সাথে কথা হয়েছে। আগামীকাল থেকেই এটা সংস্কারের কাজ শুরু করা হবে। এছাড়া বাথরুমের একটা পাইপ ভেঙ্গে গিয়েছে। সেটাও কালই মেরামত করা হবে।’


সর্বশেষ সংবাদ