স্বপ্নকে জয় করলেন জাবির তুফান

জাবি চারুকলা বিভাগের শিক্ষার্থী তুফান চাকমা
জাবি চারুকলা বিভাগের শিক্ষার্থী তুফান চাকমা  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) চারুকলা বিভাগের শিক্ষার্থী তুফান চাকমা নিজের দৃঢ় প্রত্যয়, আত্মবিশ্বাস এবং একাগ্রতার মধ্য দিয়ে স্বপ্নিল স্বপ্নকে জয় করেছেন। জাতিসংঘের অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। মানুষ বড় হয় তার স্বপ্নের সমান। পরিবারের আর্থিক অবস্থা বিবেচনায় সুইজারল্যান্ডের মত স্বপ্নিল এবং ব্যয়বহুল জায়গায় স্বশরীরে সম্মানিত হওয়া ত দূরের কথা, বরং সেখানে পা রাখাটাই ছিল তুফানের স্বপ্নের মত। 

বৃহস্পতিবার (২ নভেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের ‘International Art Contest For Minority Artists Working on Intersectionality Themes’ প্রতিযোগিতায় তরুণ আর্টিস্ট হিসেবে ‘International Recognition’ সম্মানজনক অ্যাওয়ার্ড পাওয়ার গৌরব অর্জন করেছেন তুফান। 

তুফান তার সাফল্যের অনুভূতি ব্যক্ত করে বলেন, শুরুতে আমার কাছে এটি একটি বড় চ্যালেঞ্জ ছিল। তবে আমার স্বপ্নের প্রতি নিজের দৃঢ় বিশ্বাস ছিল। আমার কাজ করার প্রত্যয়, আত্মবিশ্বাস এবং স্বপ্ন দেখার সাহস আমাকে এই সফলতা এনে দিয়েছে।

e3f8e482-470d-4c2d-85d2-6271b9055338

তিনি বলেন, আমি এ বছরের এপ্রিলের শেষের দিকে আমি ইন্টারন্যাশনাল আর্ট কনটেস্টের জন্য আবেদন করি। এই কনটেস্টের থিম ছিল ‘INTERSECTIONALITY’। পরে আমি এই থিমের উপরে কিছু কাজ বাছাই করে কনটেস্টের সাবমিট করি। জুলাইয়ের মাঝামাঝি সময়ে আর্ট সিলেকশন কমিটি থেকে মেইল পাই। পরে আরও বেশ কয়েক ধাপ পরে সেখান থেকে জানানো হয়, আমার কাজ ফাইনালি সিলেক্টেড ফর্ দ্যা অ্যাওয়ার্ড। 

তিনি আরও বলেন, একইভাবে ৪ সেপ্টেম্বর আমার কাছে আরেকটা মেইল আসে। সেখানে ২ নভেম্বর অনুষ্ঠানে সুইজারল্যান্ডের জেনেভায় স্বশরীরে উপস্থিত থাকতে বলা হয়। এছাড়া আমার সুইজারল্যান্ডে যাওয়ার যাবতীয় খরচ কর্তৃপক্ষ বহন করে।সুইজারল্যান্ড গিয়ে সেখান থেকে বাংলাদেশে ফেরত আসা পর্যন্ত জীবনের সবচেয়ে নাটকীয়, ঘটনাবহুল এবং শিক্ষণীয় এক সময় কাটিয়েছি। যারা আমার শুভাকাঙ্ক্ষী, আমার এগিয়ে যাওয়ার গল্প যাদের অনুপ্রেরণা যোগায় এবং যারা শুরু থেকে আমাকে অনুপ্রেরণা দিয়ে আসছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

f279d80b-bd37-42c2-9fbb-655491e5b755

উল্লেখ্য যে, এই প্রতিযোগিতায় ৩৫টি দেশের ৮০ জন আর্টিস্ট অংশগ্রহণ করেন। সর্বশেষ যাচাই-বাছাইয়ের পর চূড়ান্তভাবে ৪ জন আর্টিস্টকে পুরস্কার প্রদান করা হয়। তারমধ্যে বাংলাদেশের তুফান চাকমা একজন। এই প্রতিযোগিতায় বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের সংস্কৃতি ও জীবনযাত্রার বাস্তবতা নিয়ে আঁকা কয়েকটি ছবি তুলে ধরেন তিনি।


সর্বশেষ সংবাদ