ঢাবি ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষকের প্রমোশন ৩ বছরের জন্য স্থগিত

সাজ্জাদ হোসেন চৌধুরী
সাজ্জাদ হোসেন চৌধুরী  © সংগৃহীত

নিজ বিভাগের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শান্তি ও সংঘর্ষ বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ হোসেন চৌধুরীর প্রমোশন তিন বছরের জন্য স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। আজ মঙ্গলবার রাতে নিয়মিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

ওই সিন্ডিকেট সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সিন্ডিকেট সভায় শান্তি ও সংঘর্ষ বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ হোসেনকে একই বিভাগের ৪র্থ বর্ষের এক ছাত্রীকে যৌন হেনস্থার দায়ে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেল তাকে তিন বছরের জন্য প্রমোশন স্থগিত করেছেন। অর্থাৎ তার প্রমোশনের সময় হলেও তার তিন বছর পর তাকে প্রমোশন দেওয়া হবে। এই সিদ্ধান্তটি আজকের সিন্ডিকেটে কার্যকর হয়েছে।

জানা যায়, ২০২১ সালের ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবার লিখিত অভিযোগ জমা দেন ওই ছাত্রী। একই অভিযোগপত্রের কপি অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও বিভাগের ছাত্র উপদেষ্টা বরাবরও জমা দেয়া হয়।

পরে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমকে চিঠি দিয়ে অভিযোগটি গুরুত্বের সাথে বিশ্লেষণ করে একটি প্রতিবেদন জমা দিতে বলেন। পরে ডিনকে আহ্বায়ক করে ‘ফ্যাক্ট ফাইন্ড’ করতে একটি প্রাথমিক তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটি তাদের বিভিন্ন পক্ষকে জিজ্ঞাসাবাদ করে প্রতিবেদন বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে পাঠায়। পরে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেল অভিযুক্ত ওই শিক্ষকের এই শাস্তি নির্ধারণ করে।


সর্বশেষ সংবাদ