ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মার্কিন ভিসা বয়কট ঢাবি শিক্ষার্থীর

মোহাম্মদ শিপন
মোহাম্মদ শিপন  © সংগৃহীত

চলমান ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ফিলিস্তিনের বেসামরিক নাগরিক, শিশুদের উপর ইসরায়েলি সেনাদের সশস্ত্র আগ্রাসনের প্রতিবাদ করে মার্কিন ভিসা ইন্টারভিউ বয়কট করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মোহাম্মদ শিপন নামের এক শিক্ষার্থী। তিনি ঢাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী এবং বিজয় একাত্তর হল ছাত্রলীগের সহ সভাপতি। 

জানা যায়, শিপন পড়ালেখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রায় সকল কার্যক্রম সম্পন্ন করেন। এরই মধ্যে ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন এবং বেসামরিক জনগণ ও নারী শিশুদের উপর হামলা দেখে তিনি ব্যথিত হন। প্রতিবাদস্বরূপ তিনি আগামী ২৯ নভেম্বর ঢাকায় মার্কিন অ্যাম্বাসিতে থাকা তার ভিসা ইন্টারভিউ বয়কট করেন।

আরও পড়ুন: যৌন হয়রানির অভিযোগে রাবি অধ্যাপককে অব্যাহতি

শিপন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এই যুদ্ধকে আমি ইহুদি মুসলিম যুদ্ধ হিসেবে বিবেচনা করছি না। যদি সাধারণ যুদ্ধের দৃষ্টিকোণ থেকে দেখা হয় তাহলে যুদ্ধ হয় মূলত সৈনিক সৈনিকে কিন্তু ইসরায়েল যেটা করেছে ফিলিস্তিনের বেসামরিক জনগণকে নির্বিচারে হত্যা করছে। যে শিশুকে দেখলেই কোলে নিতে মন চায় তাদেরকে নির্বিচারে হত্যা করছে।

তিনি জানান, এই যুদ্ধে ইসরায়েলকে প্রত্যক্ষ ভাবে সকল প্রকার আর্থিক ও সামরিক সহায়তা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যে দেশ সবচেয়ে বেশি মানবাধিকারের কথা বলে সেই দেশই আজ সাধারণ মানুষের উপর হামলাকে সমর্থন করছে এবং সহায়তা করছে। তাই উচ্চ শিক্ষার জন্য এমন দেশে আমি যেতে চাই না। 

তিনি আরো জানান, আমি মূলত ফিলিস্তিনি বাচ্চাদেরকে যেভাবে হত্যা করা হচ্ছে তার প্রতিবাদে এই ইন্টারভিউ বয়কট করছি। সেহেতু ইসরায়েলের বিরুদ্ধে সরাসরি আমি কোনো প্রতিবাদ করতে পারবো না তাই তাদের প্রত্যক্ষ ভাবে সাহায্য করা মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা ইন্টারভিউকে আমি প্রত্যাখ্যান করছি। যদিও সেখানে যাওয়ার জন্য আমার প্রায় দুই লক্ষ টাকা বিভিন্ন কাজে খরচ হয়েছে তবুও আমি আমার এই ছোট্ট প্রতিবাদকেই বড় হিসেবে দেখছি।


সর্বশেষ সংবাদ