রাবির আইবিএসসি-এ এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি আবেদনের সময় বাড়ল

রাবি
রাবি  © সংগৃহীত

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দুই বছর মেয়াদী এমফিল ও তিন বছর মেয়াদী পিএইচডি কোর্সে ভর্তি আবেদনের সময়সীমা বাড়িয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস (আইবিএসসি)। আগ্রহীরা আগামী ১৫ মে ২০২৩ পর্যন্ত আবেদন করতে পারবেন। এর আগে আবদনের শেষ সময় ছিল ৭ মে পর্যন্ত।

এম ফিল কোর্সে ভর্তির যোগ্যতা: জীব বিজ্ঞান/কৃষি বিজ্ঞান / শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, সংশ্লিষ্ট বিষয় সমূহ এবং বিজ্ঞান অনুষদের জীব বিজ্ঞানের গবেষণার সাথে সম্পৃক্ত যে কোন বিষয়ে।

১. প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে নূন্যতম প্রথম বিভাগ অন্যটিতে নূন্যতম দ্বিতীয় বিভাগ অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে ৪র্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ৩.৭৫ থাকতে হবে।

২. বিজ্ঞান/জীব বিজ্ঞান/কৃষি অনুষদভুক্ত বিভাগসমূহ / শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান থেকে উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে বিএস-সি (অনার্স)/বিএস-সি এজি (অনার্স)/সমমান এবং এম.এস.সি/সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় নূন্যতম ৫৫% নম্বর থাকতে হবে অথবা সেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ জেলের মধ্যে উভয় পরীক্ষায় নূন্যতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

এমবিবিএস/বিডিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে নূন্যতম ৬০% নম্বর থাকতে হবে। ডিভিএম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে নূন্যতম ৬০% নম্বর অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ ছেলের মধ্যে নূন্যতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

অথবা

৩. যে সকল প্রার্থী উপরের বর্ণিত উপধারা ১ ও ২-এর জন্য শিক্ষাগত যোগ্যতার কোন একটি শর্ত পূরণ করেন না, তাঁরা এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন, যদি তাঁদের ডিগ্রী পর্যায়ে (ক) পাবলিক বিশ্ববিদ্যালয়ে/বেসরকারী বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত)/সরকারী কলেজে ৩ (তিন) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা; অথবা (খ) অনার্স পর্যায়ে বেসরকারী ডিগ্রী কলেজে অনার্স শ্রেণীতে ৩ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (গ) কোন স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে ৩ বছরের গবেষণা কাজের অভিজ্ঞতা এবং সেই সাথে কোন স্বীকৃত জার্নালে নূন্যতম ২(দুই) টি গবেষণা নিবন্ধ প্রকাশিত থাকে।

৪. শিক্ষা জীবনের কোন পর্যায়ে তৃতীয় বিভাগ/শ্রেণী/সিজিপিএ ৩.২৫-এর কম থাকলে এমফিল প্রোগামে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন। এই উপধারার অধীনে এমফিল প্রোগ্রামে ভর্তির অনুমতিপ্রাপ্ত প্রার্থীগণ পিএইচ ডি প্রোগ্রামে স্থানান্তরিত হতে পারবেন না।

পিএইচ ডি কোর্সে ভর্তির যোগ্যতা: জীব বিজ্ঞান/কৃষি বিজ্ঞান/ শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয় সমূহ

১. প্রার্থীর এমফিল বিধির উপধারা (১) ও (২)-এর ভর্তির যোগ্যতাসহ অবশ্যই এমফিল/সমমান ডিগ্রি থাকতে হবে। তবে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এম ফিল ডিগ্রীপ্রাক্তণ পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রাথমিক আবেদনপত্র জমা দিতে পারবেন।

২. প্রার্থীর যদি এমছিল বিধির ধারায় বর্ণিত ভর্তির যোগ্যতা থাকে এবং তিনি যদি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/সরকারি বৃত্তি/বাংলাদেশ একাডেমিক অব সায়েন্সেস ফেলোশীপ অর্জন করে থাকেন, তাহলে তাঁরা পিএইচডি প্রোমে ভর্তির জন্য আবেদন জমা দিতে পারবেন।

৩. এমফিল বিধির উপধারা (১) ও (২) -এর শিক্ষাগত যোগ্যতাসহ (ক) পাবলিক বিশ্ববিদ্যালয়ে / বেসরকারী বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত)/সরকারি কলেজে ৭ বছরের শিক্ষকতার অভিনেতা,

অথবা (খ) অনার্স পর্যায়ের বেসরকারি ডিগ্রী কলেজে অনার্স শ্রেণীতে ৭ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা,

অথবা (গ) কোন স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে ৭ বছরের গবেষণা কাজের অভিজ্ঞতা এবং সেই সাথে কোন স্বীকৃত জার্নালে নুন্যতম ৩ (তিনটি) গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়ে থাকলে প্রার্থী পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। তবে, শিক্ষাজীবনে কোন। পর্যায়ে দ্বিতীয় বিভাগ/শ্রেণী/সিজিপিএ ৩.২৫-এর কম থাকলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন।

এছাড়া জীব বিজ্ঞান, কৃষি, চিকিৎসা এবং বিজ্ঞান অনুষদের জীব বিজ্ঞানের গবেষণার সাথে সম্পৃক্ত যে কোন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিগণ এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন।

ভর্তিপ্রাপ্ত গবেষকগণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক একাডেমিক কমিটি কর্তৃক নির্ধারিত এমফিল ১৫,০০০/- (পনেরো হাজার) টাকা এবং পিএইচ ডি ২০,০০০/- (বিশ হাজার) টাকা মাসিক ফেলোশীপ পাবেন।

আবেদন যেভাবে: আগ্রহীরা www.ru.ac.bd এবং www.ru.ac.bd/ibsc থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন অথবা অফিস (কক্ষ নং-৪৪৩) কক্ষ থেকেও ফরম সংগ্রহ করে পরিচালক, ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জমা পূর্বক প্রার্থীর সকল পরীক্ষার সনদপত্র ও মার্কস সার্টিফিকেটের ফটোকপিসহ পূরণকৃত আবেদনপত্রসহ জমা দিতে/পৌঁছাতে হবে।

আবেদন ফি: ১,০০০/- টাকা

আবেদনের শেষ সময়: ১৫ই মে, ২০২৩


সর্বশেষ সংবাদ