ধ্বংসস্তূপ রাবির আশপাশ, থমথমে ক্যাম্পাসে বিক্ষোভের ডাক

রোববার সকালে রাবি এলাকার দৃশ্য
রোববার সকালে রাবি এলাকার দৃশ্য  © টিডিসি ফটো

স্থানীয় বাসিন্দা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় থমথমে অবস্থা বিরাজ করছে। আজ রোববার (১২ মোর্চ) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করবে বলে জানা গেছে। সকালে রাবির আশপাশের বিভিন্ন স্থানে দেখা গেছে রাতের সংঘর্ষের ধ্বংসস্তূপ।

রোববার সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অবস্থান নিতে দেখা গেছে। এছাড়া বিনোদপুর হয়ে রাজশাহী-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে রাজশাহী থেকে নির্ধারিত সময়ের বিভিন্ন গন্তব্যে ট্রেনগুলো ছেড়ে গেছে। 

জানা গেছে, শনিবার সন্ধ্যায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাবি ছাত্র ও স্থানীয়দের মধ্যে বিনোদপুর বাজারে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় কয়েকজন বিশ্ববিদ্যালয় প্রতিনিধিসস তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়। তবে রাকিব নামের এক শিক্ষার্থীর অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

আইসিইউতে থাকা আহত চিকিৎসাধীন শিক্ষার্থীর সহপাঠী জানান, রাকিবের অবস্থার তেমন উন্নতি হয়নি। তার জানামতে গতকাল শনিবার যেমন ছিল তেমনিই রয়েছে। 

এদিকে এলাকায় রাতেই বিজিবি মোতায়েন করা হয়েছে। এর আগে সংঘর্ষ চলাকালীন সময়ে বিনোদপুর বাজারে বেশ কিছু দোকান ভাঙচুর করা হয়েছে বলে জানা গেছে। আজ রোববার নগরের বিনোদপুর বাজারের দোকানপাট খোলেনি ব্যবসায়ীরা। এ বিষয়ে বিনোদপুর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি শহীদুল ইসলাম শহীদের মোবাইল ফোনে কল করা হলেও বন্ধ পাওয়া গেছে। 

এদিকে শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হচ্ছে, তারা তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বসবেন। সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে রাবি ও বিনোদপুর বাজার এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। 

এর আগে গতকাল শনিবার সন্ধ্যায় সংঘর্ষের ঘটনার পর থেকে রাজশাহী-ঢাকা মহাসড়ক বন্ধ করে দেয়া হয়েছে। নগরীর চৌদ্দপাই এলাকার বিহার মোড়, তালাইমারি ভদ্রা মোড় এলাকায় রাস্তাও বন্ধ করে দেয়া হয়েছে। ফলে এ সড়ক ব্যবহার করা বিভিন্ন যানবাহনগুলো বিকল্প পথ দিয়ে চলাচল করছে। 

নাটোরের দিক থেকে আসা যানবাহনগুলো শহরে প্রবেশ করতে বিকল্প পথ হিসেবে বুধপাড়া ফ্লাইওভার হয়ে ঢুকছে। আর বাজারের দিক থেকে কাটাখালীর দিকে আসা ছোট যানবাহনগুলো ফুলতলা বালুরঘাট হয় যাচ্ছে। এছাড়া যাত্রীবাহী বাসগুলো শিডিউল বাস স্ট্যান্ড থেকে ছেড়ে ভদ্রা মোড় দিয়ে নতুন বাইপাস হয় নাটোরের দিকে যাচ্ছে। 

রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, রাজশাহী থেকে সব ট্রেনগুলো বিভিন্ন গন্তব্যে সময়মতো ছেড়ে গেছে। সকাল সাড়ে আটটার সময় রাজশাহী থেকে খুলনাগামী মহানন্দা ছেড়ে গেছে। এর আগে সিল্কসিটি বনলতা এক্সপ্রেস ট্রেনগুলো রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল ইসলাল বলেন, পরিস্থিতি শান্ত রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে। একইসঙ্গে গোয়েন্দা বাহিনীর সদস্যরা কাজ করছে।


সর্বশেষ সংবাদ