ঢাবিতে দু’দিনব্যাপী ফার্মা ফেস্ট অনুষ্ঠিত

ফেস্টের পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান
ফেস্টের পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দু’দিনব্যাপী ফার্মা ফেস্ট-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ও আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) দু’দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের মোকাররম হোসেন খন্দকার বিজ্ঞান ভবন এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অংশ নিতে সারাদেশ থেকে ঢাবিতে হাজারো শিক্ষক-শিক্ষার্থী, ফার্মাসিস্ট, শিল্প বিশেষজ্ঞ, গবেষক ও শুভানুধ্যায়ী একত্রিত হয়েছিল। এই ফেস্টের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মা ক্লাব (ডিইউপিসি) আর মিডিয়া পার্টনার হিসেবে ছিল দ্যা ডেইলি ক্যাম্পাস।

বৃহস্পতিবার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এতে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চীফ অপারেটিং অফিসার মো. রাব্বুর রেজা, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও সিইও মো. নাসের শাহরিয়ার জাহেদী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এবং চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. ইসমাইল খান। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ।

ফেস্টের বিভিন্ন অংশে ইভেন্টগুলোর মধ্যে ছিল- ডিবেট, অলিম্পিয়াড, পোস্টার প্রেজেন্টেশন ও স্পিচ কম্পিটিশন। বিভিন্ন ইভেন্টে ৮টি পাবলিক, ১৯টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও দেশব্যাপী বিভিন্ন মেডিকেল কলেজ হতে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আয়োজকদের এত চমৎকার একটি আয়োজনের জন্য ধন্যবাদ জানান। এ ধরণের আয়োজন দেশের তরুণ প্রজন্মকে উদ্ভাবন করতে ও পরিবর্তন আনতে অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সম্মানিত অতিথি মো. নাসের শাহরিয়ার জাহেদী বলেন, বিশ্বজুড়ে মানুষের স্বাস্থ্য ও মঙ্গল উন্নতিতে এবং করোনাকালীন সময়ে ফার্মাসিউটিক্যালস শিল্প অসামান্য ভূমিকা পালন করেছে। তিনি ফার্মেসি খাতে দেশের গবেষণা খাতে আরো উন্নয়নের জন্য "ফার্মেসি ইন্ডাস্ট্রি কোলাবোরেশান" এর আহবান জানান।

অধ্যাপক ড. ফিরোজ আহমেদ তার বক্তব্যে এই অনুষ্ঠানের সাথে সম্পৃক্ত সকল শিক্ষক, শিক্ষার্থীদের সাধুবাদ জানিয়েছেন এবং ভবিষ্যতে এমন আয়োজন করার প্রতিশ্রুতি দিয়েছেন।

“ফার্মা ফেস্ট ২০২৩" শিল্প বিশেষজ্ঞ, গবেষক এবং শিক্ষার্থীদের জ্ঞান, ধারণা এবং সর্বোত্তম অনুশীলনের আদান-প্রদানের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে। এই ইভেন্টে প্যানেল ডিসকাশন, প্রযুক্তিগত কর্মশালা এবং নেতৃস্থানীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর সর্বশেষ পণ্য এবং পরিষেবাগুলো তুলে ধরেছে৷ অংশগ্রহণকারীরা তাদের সমবয়সীদের সাথে নেটওয়ার্ক করার সুযোগ পাবে এবং শিল্পের মুখোমুখি সর্বশেষ প্রবণতা এবং চ্যালেঞ্জগুলো সম্পর্কে জানতে পেরেছে।

আজ শুক্রবার সকাল ১০টায় ঢাবির মোকাররম হোসেন খন্দকার বিজ্ঞান ভবনে পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। সম্মানিত অতিথিমন্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন পপুলার ফার্মাসিউটিক্যালস এর ম্যানেজিং ডিরেক্টর ড. মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার ও ফার্মা ফেস্ট ২০২৩ এর আহবায়ক অধ্যাপক ড. এ টি এম জাফরুল আজম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ।

অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ বিভিন্ন ইভেন্টে চ্যাম্পিয়ন ও রানারআপদের হাতে ক্রেস্ট ও পুরষ্কার বিতরণ করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানের সফল আয়োজনের জন্য পেছনের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের অবদানকে স্বীকৃতি প্রদান করেন। তিনি বলেন, এই আয়োজন ফার্মেসি বিভাগের শুধু নয়, এটি একটি জাতীয় পর্যায়ের আয়োজন ও দেশের ফার্মেসি সেক্টরে একটি আন্দোলনের ন্যায় ভূমিকা রাখবে। অনুষ্ঠানের সভাপতি ড. ফিরোজ আহমেদ অনুষ্ঠানের বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান ও অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ