কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং

র‌্যাংকিংয়ে এগিয়েছে বুয়েট, পিছিয়েছে ঢাবি-নর্থ সাউথ

লোগো
লোগো  © ফাইল ছবি

যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস) এশিয়ান ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে তিনধাপ এগিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। অন্যদিকে এই র‌্যাংকিংয়ে পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

মঙ্গলবার (৮ নভেম্বর) কিউএস এশিয়ান ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ প্রকাশ করেছে। প্রকাশিত তালিকায় এশিয়ার সেরা ইউনিভার্সিটির তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কিউএস র‌্যাংকিংয়ে দেশসেরা হয়েছে ঢাবি। তবে এশিয়ার মধ্যে তাদের অবস্থান ১৫১তম। ২০২২ সালে ঢাবির অবস্থান ছিল ১৪২তম। সে হিসেবে প্রতিষ্ঠানটি নয় ধাপ পিছিয়েছে। র‌্যাংকিংয়ে ঢাবির প্রাপ্ত নম্বর ৩২ দশমিক ৪।

অন্যদিকে র‌্যাংকিংয়ে তিনধাপ এগিয়েছে বুয়েট। ২০২৩ সালে বুয়েটের অবস্থান ১৯৯। ২০২২ সালে বুয়েটের অবস্থান ছিল ২০২। এ বছর বুয়েটের প্রাপ্ত নম্বর ২৬ দশমিক ৯। অন্যদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটি গত বছর তালিকার ২০১৫ নম্বর অবস্থানে থাকলে ২০২৩ সালের র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছে। এ বছরের তালিকায় নর্থ সাউথের অবস্থান ২০১৯তম। তাদের প্রাপ্ত স্কোর ২৪ দশমিক ৮

তালিকায় ঢাবি, বুয়েট ও নর্থ সাউথ ছাড়াও বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সেগুলো হলো- ব্র্যাক, ড্যাফোডিল, চুয়েট, ইস্ট ওয়েস্ট, আইইউটি, ডুয়েট, আইইউবি, কুয়েট, আহছানউল্লাহ, ইউআইইউ এবং এআইইউবি।


সর্বশেষ সংবাদ