ঢাবিতে প্রথম বর্ষ থেকে বৈধ সিটের দাবিতে অপরাজেয় বাংলায় বিক্ষোভ

ঢাবির অপরাজেয় বাংলায় বিক্ষোভ সমাবেশ
ঢাবির অপরাজেয় বাংলায় বিক্ষোভ সমাবেশ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) হলগুলোতে প্রথম বর্ষ থেকে শিক্ষার্থীদের বৈধ সিট পাওয়াসহ নানা দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। সোমবার (৩১ অক্টোবর) ঢাবির অপরাজেয় বাংলায় এ বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

প্রথম বর্ষ থেকে বৈধ সিট নিশ্চিত করার দাবিসহ সমাবেশে প্রতিবাদ জানানো হয় হলগুলোতে ভিন্ন মতাবলম্বীদের থাকতে না দেওয়াসহ চলমান নানা অনিয়মের। পাশাপাশি কার্যকর ও গণতান্ত্রিক হল প্রশাসন, নতুন ছাত্রাবাস নির্মাণ এবং  শিক্ষার্থীদের জীবন ও বাক-স্বাধীনতা নিশ্চিতের দাবিও জানানো হয় সমাবেশে।

সমাবেশে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফ জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অলিখিত নিয়ম আছে, হল গুলোতে প্রথম বর্ষের কোনো শিক্ষার্থীকে সিট দেওয়া হয় না। প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনেকে গ্রাম থেকে আসায় তাদের হলে একটা সিটের খুব প্রয়োজন থাকে তখন। কিন্তু, হল প্রশাসন তা না করে হলের সিট গুলোকে ছাত্রলীগের কাছে ইজারা দিয়ে রাখে। এরপর ছাত্রলীগই ঠিক করে কে হলে থাকবে। এ সব বিষয়ে হল প্রশাসন নির্বিকার।

আরও পড়ুন: ঢাবির হলে সাত বছরে নির্যাতনের শিকার ২৮২ শিক্ষার্থী

তিনি ভয় মুক্ত ক্যাম্পাস গড়ার জন্য,  মুক্তচিন্তার বিকাশের জন্য সকলকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, কিছুদিন আগে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান  হলের আমাদের একজন সহকর্মীকে  নির্যাতন করা হয়। হল ছাত্রলীগ একটি শিডিউল বানিয়ে দিয়েছে কাকে সালাম দিতে হবে, কখন কি করতে হবে।

হলে অন্য মতাবলম্বীরা কেউ থাকতে পারে না জানিয়ে তিনি বলেন, সকল শিক্ষার্থীদের আমাদের সাথে লড়াইয়ে সামিল হয়ে বিশ্ববিদ্যালয়কে একটা নিরাপদ করে গড়ে তুলতে হবে। ক্যাম্পাস ভয়মুক্ত করতে হবে বলেও জানান তিনি।

ছাত্র ফেডারেশন সহ-সভাপতি সাদিক রেজা বলেন, শিক্ষার্থীদের পড়াশোনা, মানসিক বিকাশ কিছুই ঠিকমত হবে না যদি আবাসন সংকট দূর করা না যায়। তাই প্রথম বর্ষ থেকে শিক্ষার্থীদের বৈধ সিট দিতে হবে। তিনি আরও বলেন, আবাসন সমস্যা সমাধানে হল প্রশাসন নতুন হল তৈরি না করতে পারলেও তারা হলের সিট গুলোর সঠিক বণ্টন করতে পারে। কিন্তু হল প্রশাসন তা না করে আবাসন সংকট জিইয়ে রাখছে বলেও এসময় অভিযোগ করেন তিনি।


সর্বশেষ সংবাদ