বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে আজ আনুষ্ঠানিক মতামত জানাবে ইউজিসি

করোনা পরিস্থিতির মধ্যে বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে আজ আনুষ্ঠানিক মতামত জানাবে ইউজিসি
করোনা পরিস্থিতির মধ্যে বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে আজ আনুষ্ঠানিক মতামত জানাবে ইউজিসি  © ফাইল ফটো

করোনাকালে দীর্ঘদিন বন্ধ থাকা পাবলিক বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আন্দোলন শুরু করেছেন শিক্ষার্থীরা। এ পরিস্থিতির মধ্যেই বিশ্ববিদ্যালয় কবে খুলবে সে ব্যাপারে নিজেদের গ্রহণ করা সিদ্ধান্ত আজ মঙ্গলবার (১ জুন) জানিয়ে দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইতিমধ্যে উপাচার্যদের মতামত নেওয়ার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তও জেনেছে কমিশন।

জানা গেছে, সোমবার (৩১ মে) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভার্চুয়াল বৈঠক হয়েছে। সেখানে নেওয়া সিদ্ধান্ত এবং বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে সরকারের অবস্থান জানিয়ে দেবে ইউজিসি। সে কারণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সোমবারের ঠৈক নিয়ে কথা বলতে রাজি হননি।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর গণমাধ্যমকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে যেসব সিদ্ধান্ত হয়েছে, সেগুলো মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তি আকারে সবাইকে জানিয়ে দেওয়া হবে।’

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে টিকা ছাড়া বিশ্ববিদ্যালয় খোলা যাবে না বলে সরকার ও ইউজিসি একাধিকবার জানিয়ে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে আন্দোলন শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরমধ্যেই ইউজিসির ওই সভা অনুষ্ঠিত হয়।

সভা সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকা দিয়েই বিশ্ববিদ্যালয় খোলার পক্ষে মত দুই মন্ত্রণালয় মন্ত্রণালয় ও কোভিড সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির। তবে বিশ্ববিদ্যালয় খোলার জন্য চাপ রয়েছে বলে জানিয়েছেন উপাচার্যরা। এছাড়া সরাসরি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তকেও সভায় স্বাগত জানিয়েছেন তাঁরা। পরীক্ষাগুলো শুরু করা  গেলে শিক্ষার্থীদের চাপ কমবে বলে মনে করছেন উপাচার্যরা।

করোনার কারণে উদ্ভুত পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন। এ ছাড়া সোমবার বিকালে অনুষ্ঠিত বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ ইউজিসির সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও সংশ্লিষ্টরা যোগ দেন।


সর্বশেষ সংবাদ