পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের ভোগান্তি কমানোর আহ্বান ড. বিশ্বজিৎ চন্দের

  © জনসংযোগ

স্বায়ত্তশাসনের কথা বলে সেবা প্রদান থেকে দূরে থাকার কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন ইউজিসি সদস্য ও সিটিজেন চার্টার পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) আজ বৃহস্পতিবার (২৭ জুন) অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ নিশ্চিতকরণে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

ড. বিশ্বজিৎ চন্দ বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণকে উদ্দেশ্য করে বলেন, সেবা প্রদান নিশ্চিত করার জন্য আপনারা বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ে কথা বলবেন। স্মার্ট টেকনোলোজির সাথে নৈতিকতা এবং আদর্শকে মিলিত করে সেবা প্রদান সহজিকরণ ও নিশ্চিত করবেন, যেন সেবা গ্রহীতা অফিসে না এসেই সেবা গ্রহণ করতে পারেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে ভর্তি সংক্রান্ত কার্যক্রমগুলোকে ওয়ান স্টপ সার্ভিসের আওতায় নিয়ে এসে ভর্তিচ্ছু নতুন শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর আহ্বান জানান।

তিনি আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহ ও ইউজিসির সেবা প্রদান প্রতিশ্রুতি নিয়মিতভাবে হালনাগাদ করতে হবে।  ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও শাখা থেকে কি কি সেবা প্রদান করা হয়, কিভাবে এসব সেবা পাওয়া যাবে সেটি পরিষ্কারভাবে সিটিজেন চার্টারে বা নাগরিক সনদে যুক্ত করতে হবে। এটি ওয়েবসাইট ও দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে। নাগরিকের সুবিধার্থে সেবা প্রদানকারী ব্যক্তির পূর্ণ যোগাযোগ ঠিকানা/তথ্য সিটিজেন চার্টারে উল্লেখ করতে হবে এবং কাঙ্ক্ষিত সেবা না পেলে সেবা প্রত্যাশী কোথায় অভিযোগ করবেন তাও সিটিজেন চার্টারে উল্লেখ করতে হবে। 

প্রফেসর বিশ্বজিৎ চন্দ সেবা গ্রহীতার দোরগোড়ায় বিশ্ববিদ্যালয়ের সেবা পৌঁছানোর লক্ষ্যে প্রত্যেকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক স্মার্টফোন অ্যাপ চালু করার প্রতি কর্মশালায় গুরুত্বারোপ করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ও সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির সদস্য ড. শামসুল আরেফিন।

কমিশনের অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক ও সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির ফোকাল পয়েন্ট মোঃ আব্দুল আলীমের সঞ্চালনায় ইউজিসি’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ কবিরুল হাসান, ইউজিসি’র এপিএ সংশ্লিষ্ট কমিটির ফোকাল পয়েন্ট/বিকল্প ফোকাল পয়েন্ট ও ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত কমিটির ফোকাল পয়েন্ট/ বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

ড. ফেরদৌস জামান এপিএ সংশ্লিষ্ট কমিটির ফোকাল পয়েন্ট/ বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের কাজের দ্বারাই ইউজিসি এপিএ বাস্তবায়নে এবছর প্রথম স্থান অর্জন করেছে। এ অর্জন আপনাদের। ভবিষ্যতে যেন এধারা অব্যাহত থাকে সে লক্ষ্যে সিটিজেন চার্টারে নাগরিক ও প্রাতিষ্ঠানিক সেবার তালিকা প্রণয়ন, লক্ষ্য নির্ধারণ এবং এটি অর্জনে কাজ করার জন্য সংশ্লিষ্ট ফোকাল পয়েন্টকে আহবান জানান।


সর্বশেষ সংবাদ