ত্বকের যত্নে বরফের ব্যবহার

ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে দরকার এক টুকরো বরফ
ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে দরকার এক টুকরো বরফ  © সংগৃহীত

সারাদিনের ব্যস্ততার ফাকে ত্বকের যত্নের জন্য খুব বেশি সময় বের করে নেয়া হয় না। তাই ঝটপট ত্বকের যত্নের জন্য সহজ উপায়গুলোই খুঁজে নেন রূপ সচেতনরা। আর সহজেই ত্বকের যত্নের জন্য খুব সহজলভ্য একটি উপাদান হলো বরফ। ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে দরকার এক টুকরো বরফ।

প্রতিদিন বাইরে থেকে ফিরে ভালো করে মুখ পরিষ্কার করে এই টুকরো বরফ হালকা করে লাগিয়ে নিন। দেখবেন এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: চকচকে ও উজ্জ্বল পেতে প্রতিদিন আইসকিউব দিয়ে পুরো মুখ এবং গলায় বৃত্তাকারে ম্যাসাজ করতে হবে। এটি ত্বকের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে এবং ত্বককে করে উজ্জ্বল ও ঝকঝকে।

স্কিন পরিষ্কার করে: ত্বক এক্সফোলিয়েট করার জন্য বাইরের কোনও কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে বাড়িতে দুধ দিয়ে তৈরি আইসকিউব ব্যবহার করতে পারেন। দুধে ল্যাকটিক অ্যাসিড থাকার কারণে তা ডেড স্কিন পরিষ্কার করে, ত্বক হয় উজ্জ্বল ও মসৃণ।

চোখের ফোলা-ভাব দূর করতে সাহায্য করে: অনেক সময় চোখের নিচে অতিরিক্ত তরল যাওয়ার কারণে চোখ ফোলা দেখায়। এ ফোলা-ভাব দূর করতে আইসকিউব কার্যকরী। চোখের চারদিকে আইসকিউব দিয়ে বৃত্তাকার-ভাবে ম্যাসাজ করলে চোখের ফোলা ভাব কমে যায়।

ডার্ক সার্কেল থেকে মুক্তি: নিয়মিত মুখে বরফ ব্যবহার করলে তা ডার্ক সার্কেলের সমস্যা মিটে যায় সহজেই। এক্ষেত্রে গোলাপজল এবং শসার রস দিয়ে তৈরি আইসকিউব ব্যবহার করলে সবচেয়ে বেশি সুফল পাওয়া যায়। এটি তৈরি করতে হলে গোলাপজল ফুটিয়ে তার মাঝে শসার রস মেশাতে হবে। মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে বরফ বানানোর পর সেগুলো চোখের নিচে ও মুখের ত্বকে ম্যাসাজ করতে হবে। কিছু দিন এটি করলেই পাওয়া যাবে সুফল।

রিং-কেল কমায়: রিং-কেল কমাতে সাহায্য করে, মুখের চামড়া কুঁচকে যাওয়া নিয়ন্ত্রণ করতেও বরফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত মুখে বরফ দিয়ে ম্যাসাজ করলে মুখের চামড়া কুঁচকে যাওয়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে এবং নতুন করে রিং-কেল দেখা দেয় না।

আরও পড়ুন: দিনে কয়টি ‍ডিম খেলে শরীরের ক্ষতি হবে না

ব্রণ কমায়: গরমের মাঝে ঘামাচি, চুলকানি এবং ব্রণ হওয়াটা অনেক স্বাভাবিক বিষয়। আর এগুলোর জন্য আইসকিউব অনেকটাই ম্যাজিকের মতোই কাজ করে। এটি ব্রণের ফোলা ভাব কমাতে ও ব্যথা কমাতে সাহায্য করে।

ঘামাচি, চুলকানি ও ব্রণ কমায়: গরমের মাঝে ঘামাচি, চুলকানি এবং ব্রণ হওয়াটা অনেক স্বাভাবিক বিষয়। আর এগুলোর জন্য আইসকিউব অনেকটাই ম্যাজিকের মতোই কাজ করে। এটি ব্রণের ফোলা ভাব কমাতে ও ব্যথা কমাতে সাহায্য করে।

মসৃণ ত্বক: নিয়মিত ত্বকে বরফ ব্যবহার করলে ত্বকের পোরগুলো ধীরে ধীরে ছোট হয়ে আসে। ফলে ত্বককে অনেক বেশি মসৃণ দেখায়।

রক্ত সঞ্চালন বৃদ্ধি: নিয়মিত ত্বকে ক্লকওয়াইজ বরফ ঘষে ব্যবহার করলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে ত্বক হয়ে ওঠে দীপ্তিময় ও উজ্জ্বল।

কীভাবে আইস ফেসিয়াল করবেন- একটি সুতির কাপড় নিন। তাতে বরফের টুকরো নিয়ে ত্বকের উপর ঘষে নিন। আপনার ত্বক অনুযায়ী বরফও আপনি তৈরি করে নিতে পারেন। শসার পেস্ট বানিয়ে সেটা আইস ট্রে-তে রেখে বরফ বানিয়ে নিন। একই ভাবে আপনার পছন্দের উপাদান দিয়ে বরফ বানিয়ে নিন এবং সেই বরফ দিয়ে ফেসিয়াল করে নিন। 


সর্বশেষ সংবাদ