নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে ভবন করে দিলেন প্রাক্তন ছাত্রী

ছয় তলা বিশিষ্ট ভবন উদ্বোধন
ছয় তলা বিশিষ্ট ভবন উদ্বোধন  © সংগৃহীত

যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ল্যাবরেটরির জন্য ভবন সংকট ছিল দীর্ঘদিনের। বিষয়টি জানার পর শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রাক্তন ছাত্রী নাহিদা আকতার জাহেদী সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করে দেন ছয় তলা বিশিষ্ট ল্যাবরেটরি ভবন। ভবনটির নামকরণ করা হয় ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’। 

গত শুক্রবার (১৭ নভেম্বর) দুপুরে নবনির্মিত এ ভবনটি উদ্বোধন করেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার ও প্রতিষ্ঠানটির প্রাক্তন ছাত্রী নাহিদা আকতার জাহেদী।

জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী বলেন, আমরা মনে করি শিক্ষা বিস্তার সকলের দায়িত্ব। আমরা যদি সব সরকারের প্রতি চাপিয়ে দেই তাহলে ঠিক হবে না। সমাজে যে যার জায়গায় থেকে দেশের উন্নয়নে এগিয়ে এলে দেশের উন্নয়ন সমৃদ্ধ হবে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এগিয়ে এসেছি শিক্ষা বিস্তারে। জাহেদী ফাউন্ডেশন শুধু শিক্ষা বিস্তারেই নয়, স্বাস্থ্য ক্রীড়া অঙ্গনেও ভূমিকা রাখছে।

কলেজ সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরিবেশ বান্ধব নকশা অনুযায়ী যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ছয়তলা ভবনে ১২টি আধুনিক সুবিধা-সংবলিত ল্যাবরেটরিতে শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে। ২০২১ সালের ১২ অক্টোবর এ ভবন নির্মাণের ভিস্তিপ্রস্তর কাজের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

যশোর জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার বলেন, সরকারি প্রতিষ্ঠানে বেসরকারি উদ্যোগে এই ভবন মাইলফলক হয়ে থাকবে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে। জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ। তাদের এই উদ্যোগে যশোরের শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা রাখবে। একই সঙ্গে এই উদ্যোগটা সকলের কাছে একটি বার্তাও দিলো যে, সরকারি প্রতিষ্ঠানে বেসরকারিভাবে সাহায্য সহযোগিতা করা যায়।


সর্বশেষ সংবাদ