বিশ্ববিদ্যালয় শিক্ষক-কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতির ১৬ দিন পার

সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট
সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট  © সংগৃহীত

পেনশন স্কিম প্রত্যয় বাতিলসহ তিন দফা দাবিতে আজও সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। আজ মঙ্গলবার (১৬ জুলাই) টানা ১৬ দিনের মতো কর্মবিরতি পালন করছেন তারা। ১ জুলাই তাঁদের এই কর্মবিরতি শুরু হয়েছে।

এই পেনশন স্কীম শিক্ষকদের জন্য অপমানজনক বলে দাবি করেন আন্দোলনকারীরা। তার বলেন, শিক্ষকরা এতোই অবহেলিত য়ে তাদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলনে নামতে হয়েছে। তারা আশা করেন খুব শিগগিরই সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয় বাতিলসহ তাদের তিন দফা দাবি মেনে নিবে সরকার। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. নিজামুল হক ভূঁইয়া বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরীর সঙ্গে শিক্ষকদের আজ বৈঠক হওয়ার কথা থাকলেও সেটি হয়নি। আমাদের কর্মবিরতি চলবে।

আন্দোলনকারী শিক্ষকেরা জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপ ঠিক করতে আগামী শনিবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভা ডাকা হয়েছে। সেখানে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষক-কর্মচারীদের এ কর্মবিরতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোয় ক্লাস-পরীক্ষা হচ্ছে না। প্রশাসনিক ভবনেও কোনো কাজ হচ্ছে না।

এর আগে গত শনিবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আন্দোলনকারী শিক্ষকনেতাদের সঙ্গে বৈঠক করেন দলের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখানকার আলোচনার পরিপ্রেক্ষিতে তার পরদিন সর্বজনীন পেনশনের প্রত্যয় কর্মসূচির বাস্তবায়ন এক বছর পেছানোর কথা জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তি দেয় অর্থ মন্ত্রণালয়।

 

সর্বশেষ সংবাদ