ছোটবেলায় সবাইকে বলতাম ইঞ্জিনিয়ার হব—মেডিকেলে চতুর্থ সাদিয়া

সাদিয়া তাসনীম
সাদিয়া তাসনীম  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় চতুর্থ হয়েছেন সাদিয়া তাসনীম। ভর্তি পরীক্ষায় ৯১ দশমিক ২৫ পেয়েছেন তিনি। সাদিয়ার বাড়ি টাঙ্গাইলে হলেও বাবার চাকরির সুবাদে থাকেন রাজশাহীতে। রাজশাহী কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেন তিনি।

নিজের সফলতার গল্প বলতে গিয়ে সাদিয়া জানান, ছোটবেলায় আমার ইচ্ছে ছিল বড় হয়ে ইঞ্জিনিয়ার হব। শুধু তাই নয়, তখন সবাইকে আমি বলে বেড়াতাম আমি কম্পিউটার ইঞ্জিনিয়ার হব। তবে ধীরে ধীরে যখন বড় হতে লাগলাম তখন নিজেকে একটি প্রশ্ন করতে লাগলাম যে ইঞ্জিনিয়ারিং পড়ার পর আমার গন্তব্য কোথায় হবে? এই প্রশ্নের উত্তর আমি খুঁজে পেতাম না। একই সাথে আমি নিজেকে এটিও প্রশ্ন করেছি যে মেডিকেলে পড়লে আমার গন্তব্য কোথায় হবে। এই প্রশ্নের উত্তর আমার কাছে পরিস্কার ছিল। আমার জীবনের পুরো সময় আমি কি করবো, কোথায় থাকবো সেটি পরিষ্কার ছিল। সেজন্য চিকিৎসক হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন: গুচ্ছে আয় কমায় অসন্তোষ, ভর্তি ফি’র পুরোটাই পাবে বিশ্ববিদ্যালয়

এছাড়া চিকিৎসক হওয়ার পেছনে আরও একটি বড় কারণ ছিল সাম্প্রতিক সময়ে আমি আমার বেশ কয়েকজন আত্মীয়কে হারিয়েছি। যারা মারা গেছেন তারা সকলেই জটিল রোগে আক্রান্ত ছিলেন। আমার চাচা-চাচী ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। আমি যখন এসএসসি পাস করি তখন আমার ফুফু মারা যান। তিনি অনেক জটিল রোগী ছিলেন। আমার নানা হার্টের রোগী ছিলেন। এসব কিছু আমাকে অনেক পিরা দিয়েছে। এখান থেকেই আমার মেডিকেলে পড়ার ইচ্ছা জাগে।

যারা আগামীতে মেডিকেল ভর্তি পরীক্ষা দেবে তাদের উদ্দেশ্যে সাদিয়া বলেন, ইন্টারমিডিয়েটে থাকাকালীন সব বিষয় বুঝে পড়তে হবে। যখন যে বিষয়টা পড়া হচ্ছে তখন সেটা বুঝে ফেলতে হবে। একই সাথে সেটাকে গুছিয়ে ফেলতে হবে। যেন পরবর্তীতে সংক্ষিপ্ত সময়ে এটাকে রিভিশন দেয়া যায়। সবশেষে নিজের ওপর আস্থা রাখতে হবে।


সর্বশেষ সংবাদ